জ্বালানি তেলের দাম এখনও অনেক দেশের চেয়ে কম : তথ্যমন্ত্রী

| রবিবার , ৭ আগস্ট, ২০২২ at ৭:২৬ পূর্বাহ্ণ

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, দেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হলেও তা এখনও অনেক দেশের তুলনায় কম। জ্বালানি তেলের দাম বাড়ানো নিয়ে রাজনৈতিক অঙ্গনে ক্ষোভের মধ্যে গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে একথা বলেন তিনি। ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ববাজারে অস্থিরতার মধ্যে সরকার শুক্রবারই ডিজেল-কেরোসিনের দাম ৪২ শতাংশ, পেট্রোল ও অকটেনের দাম ৫১ শতাংশ বাড়ায়। খবর বিডিনিউজের।
তথ্যমন্ত্রী বলেন, মূল্যবৃদ্ধির পর এদেশে জ্বালানি তেলের দাম যে পর্যায়ে গেছে, আশেপাশের দেশগুলোতে এই পরিমাণ মূল্যবৃদ্ধি অনেক আগেই করেছে। তারপরও আরব আমিরাত, চীন, নেপাল, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, হংকংসহ অনেক দেশের চেয়ে তেলের দাম এদেশে কম এবং ভারতের সমান। অর্থাৎ মূল্যবৃদ্ধির পরও অনেক দেশের তুলনায় কম। সে কারণে তেল পাচার রোধও দাম বৃদ্ধির কারণ বলে জানান তথ্যমন্ত্রী।
তিনি বলেন, ভারতে ডিজেলের মূল্য বাংলাদেশি টাকায় ১১৪ টাকা এবং অকটেন ১৩৫ টাকা অনেক আগে থেকেই। আমাদের দেশে দাম কম হওয়ার কারণে সীমান্ত দিয়ে প্রচুর জ্বালানি তেল পাচার হয়ে যাচ্ছিল।
মন্ত্রী বলেন, যদি একটি বাসে ৫০ জন যাত্রী ধারণ ক্ষমতা থাকে এবং এর মধ্যে যদি ৭০ ভাগ আসন পূর্ণ থাকে, তাহলে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে মাত্র ২৯ পয়সা। বর্তমানে প্রতি কিলোমিটারে এক টাকা ৮০ পয়সা করে ভাড়া নেওয়া হয়। সেটি বেড়ে এখন দুই টাকা নয় পয়সা হবে। সরকার পরিবহন সেক্টরসহ সবার সঙ্গে বসবে এবং মূল্যবৃদ্ধির অবৈধ সুযোগ যাতে কেউ নিতে না পারে, সেদিকে লক্ষ্য রাখবে।

পূর্ববর্তী নিবন্ধগণপূর্তের জমিতে কর্মচারী সমিতির মার্কেট!
পরবর্তী নিবন্ধবাসের ভাড়া বাড়ল ১৬-২২%