জেলা প্রশাসকের দায়িত্ব নিলেন ফরিদা খানম

যেখানে অন্যায় হবে, সেখানে হাত দেবে প্রশাসন

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:২৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামের জেলা প্রশাসক ফরিদা খানম গতকাল যোগ দিয়েছেন। তিনি চট্টগ্রামের ইতিহাসে প্রথম নারী জেলা প্রশাসক। এর আগে তিনি উপসচিব হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত ছিলেন। গত সোমবার (৯ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন২ শাখার প্রজ্ঞাপনে ফরিদা খানমকে চট্টগ্রামের জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়। অন্তর্বর্তীকালীন সরকার গত ২০ আগস্ট চট্টগ্রামসহ ২৫ জেলা থেকে জেলা প্রশাসকদের (ডিসি) প্রত্যাহার করে নেয়।

জেলা প্রশাসন সূত্র জানায়, গতকাল চট্টগ্রাম জেলা প্রশাসক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন ২৫তম বিসিএসের (প্রশাসন) কর্মকর্তা ফরিদা খানম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে ২০০১ সালে অনার্স এবং ২০০২ সালে মাস্টার্স সম্পন্ন করেন ফরিদা খানম। এর আগে ১৯৯২ সালে সম্পন্ন করেন এসএসসি এবং ১৯৯৪ সালে এইচএসসি। ব্যক্তিগত জীবনে এক ছেলে সন্তানের জননী ফরিদা খানমের স্বামী জহুরুল ইসলাম একজন সফল ব্যবসায়ী। কলেজ শিক্ষক মতিউর রহমান জাফরী তার বাবা। ঢাকা তার জন্মস্থান। স্বামীর বাড়ি হবিগঞ্জ।

এক সন্তানের জননী ফরিদা বেগম গতকাল যোগদানের পর জেলা প্রশাসনের কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন। তিনি যেখানে কোনো অন্যায় হবে সেখানে হাত দেবেন বলে জানিয়েছেন। চট্টগ্রামের প্রথম এই নারী জেলা প্রশাসক সর্বস্তরের কর্মকর্তাদের সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনেরও আহ্বান জানিয়েছেন। ২৫তম বিএসএসপ্রশাসন ক্যাডারের কর্মকর্তা ফরিদা খানম গত ২০০৬ সালে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ে প্রথম যোগদান করে কর্মজীবন শুরু করেন। এরপর রংপুর ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার, নরসিংদী জেলার পলাশ উপজেলা, সদর উপজেলা ও শরীয়তপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন।

এরপর টাঙ্গাইল জেলা প্রশাসকের কার্যালয়ে সিনিয়র সহকারী কমিশনার, ফেনী জেলার দাগনভূঞাঁ উপজেলা ও নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া মহিলা বিষয়ক অধিদপ্তরে প্রেষণে উপপরিচালক (ম্যাজিস্ট্রেট), বাংলাদেশ ট্যারিফ কমিশনে উপপ্রধান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে উপপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন ফরিদা খানম। চট্টগ্রাম জেলায় জেলা প্রশাসক হিসেবে যোগদানের পূর্বে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ে উপসচিব হিসেবে সংযুক্ত ছিলেন।

গতরাতে দৈনিক আজাদীর সাথে টেলিফোনে আলাপকালে নবাগত জেলা প্রশাসক ফরিদা খানম বলেন, চট্টগ্রামকে একটি আধুনিক ও সমৃদ্ধ জেলায় পরিণত করাই আমার লক্ষ্য। বহু রক্তাক্ত পথ পাড়ি দিয়ে আজকের এই বাংলাদেশ। যে বাংলাদেশের স্বপ্ন আমাদের ছাত্রজনতা দেখেছে সেই বাংলাদেশ বিনির্মাণে কাজ করতে চাই। ‘যেখানেই দুর্নীতি সেখানেই জেলা প্রশাসনের প্রতিরোধের হাত’ কাজ করবে বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, ছাত্রজনতার আন্দোলনে নতুন যে বাংলাদেশের জন্ম হয়েছে মেধা, সততা ও দক্ষতার সাথে আমি তার প্রতিনিধিত্ব করতে চাই।

দৈনিক আজাদীর মাধ্যমে তিনি চট্টগ্রামের মানুষকে শুভেচ্ছা জানিয়ে সকলের সহযোগিতায় একটি সুখী, সমৃদ্ধশালী, আধুনিক এবং সবার বাসযোগ্য এক জনপদ হিসেবে চট্টগ্রামকে গড়ে তোলার লক্ষ্যে কাজ করবেন বলে জানান।

পূর্ববর্তী নিবন্ধরাউজানের সাবেক এমপি ফজলে করিম আখাউড়া সীমান্তে আটক
পরবর্তী নিবন্ধকর্মবিরতিতে অচল কক্সবাজার সদর হাসপাতাল, মূল আসামিরা অধরা