জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে একশ কোটি টাকার অনুদান

| বুধবার , ১৮ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:১৯ পূর্বাহ্ণ

ছাত্রজনতার গণ অভ্যুত্থানে নিহত ও আহতদের সহায়তার জন্য গঠিত জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশনে অন্তর্র্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের ত্রাণ তহবিল থেকে একশ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম। তিনি জানান, এক সপ্তাহের মধ্যে আহতদের আর্থিক সহায়তা শুরু হবে এবং পরবর্তীতে এককালীন ও মাসিক হিসেবে আর্থিক সহায়তা করা হবে। খবর বাসসের।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের পরিবারবর্গকে সহায়তা এবং আহতদের চিকিৎসা ও পুনর্বাসনে অন্তর্র্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে সভাপতি এবং আন্দোলনে শহিদ মুগ্ধর জমজ ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধকে সেক্রেটারি করে ৭ সদস্যের ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ গঠন করা হয়।

নাহিদ ইসলাম জানান, এখন পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ছাত্রজনতার অভ্যুত্থানে প্রায় ৮০০ শহিদ এবং ২০ হাজারের বেশি আহত হওয়ার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ৭০০ পরিবারের সাথে যোগাযোগ করা সম্ভব হয়েছে, সকল পরিবারের সঙ্গে যোগাযোগ শেষ হলে স্মরণসভা করা হবে। ফাউন্ডেশনে অনুদান দেওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে তথ্য উপদেষ্টা বলেন, আমরা আজ প্রধান উপদেষ্টার কাছ থেকে একশ কোটি টাকার চেক গ্রহণ করেছি। আমি দেশবাসীকে অনুরোধ করব এবং যারা দেশে বাইরে আছে তাদেরকেও বলব যে, আপনাদের দান আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, যারা ইতোমধ্যে আহত অবস্থায় আছে, ক্রিটিকাল অবস্থায় আছে, তাদের চিকিৎসা খুব দ্রুত শুরু করা দরকার। এক্ষেত্রে আপনাদের অনুদান খুবই গুরুত্বপূর্ণ। কারণ, চিকিৎসা যত বিলম্বে হবে, দেরি করে হবে, আহতের

সংখ্যা তত বাড়বে। আপনাদের সকলের কাছে অনুরোধ করব, যত দ্রুত সম্ভব আমাদের ফান্ডের পাশে দাঁড়ান। দান করা শুরু করুন।

বৈষম্যবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, প্রধান উপদেষ্টা চাইলে যেকোনো খাতে অনুদান দিতে পারেন। এই ফান্ডটি আমরা সরকারি ত্রাণ তহবিল থেকে শুরু করলাম। এখন দেশের সবার কাছে অনুদানের জন্য আহ্বান জানাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধরাউজানে যুবলীগ নেতা গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধ৭৮৬