জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে ইংল্যান্ডের সামনে ভারত

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ৭ নভেম্বর, ২০২২ at ১০:৩৮ পূর্বাহ্ণ

টুর্নামেন্টের শুরু থেকে দারুণ ছন্দে ভারত। যদিও মাঝখানে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে একটা হোঁচট খেয়েছিল। কিন্তু পরের ম্যাচে বাংলাদেশকে হারিয়ে ঠিকই সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছিল। অপেক্ষা ছিল সেমিফাইনালে কার সামনে পড়ে সেটা দেখার। গতকাল জিম্বাবয়েকে উড়িয়ে দিয়ে ইংল্যান্ডের সামনে পড়ল ভারত। ব্যাটিংয়ে লোকেশ রাহুল এবং সুরিয়া কুমার যাদবের ঝড়ের পর ভারতীয় বোলারদের সম্মিলীত আক্রমনে জিম্বাবুয়েকে ৭১ রানে পরাজিত করে গ্রুপ সেরা হয়ে জায়গা করে নেয় সেমিফাইনালে। আগামী বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে ভারত মুখোমুখি হবে ইংল্যান্ডের। আগের দিন প্রথম সেমিফাইনালে লড়বে নিউজিল্যান্ড এবং পাকিস্তান।

টস জিতে ব্যাট করতে নামা ভারত চতুর্থ ওভারেই রোহিত শর্মাকে হারায় । মুজারাবানিকে পুল করতে মাসাকাদজার ক্যাচে পরিনত হয়ে ১৩ বলে ১৫ রান করা রোহিত শর্মা। রাহুলের সাথে ৪৮ বলে ৬০ রানের জুটি গড়েন কোহলির । দারুন শুরু করা কোহলি থামেন ২৬ রান করে। পরের ওভারে সিকান্দার রাজাকে ছক্কা মেরে টানা দ্বিতীয় হাফ সেঞ্চুরি তুলে নেন লোকেশ রাহুল। অবশ্য পরের বলেই ছক্কা মারতে গিয়ে ফিরেন। ৩৫ বলে ৩টি চার এবং ৩টি ছক্কার সাহায্যে ৫১ রান করেন রাহুল। টুর্নামেন্টে প্রথম ম্যাচ খেলতে নামা রিশাভ পান্ত পারেননি সুযোগটাকে কাজে লাগাতে। ১৫ ওভার শেষে ভারতের রান ছিল ৪ উইকেটে ১০৭।

এরপর রীতিমত ঝড় তোলেন সূরিয়া কুমার যাদব। জিম্বাবুয়ে বোলারদের কচু কাটা করতে থাকেন যাদব। চার আর ছক্কার ফুলঝুড়ি ছুটাতে থাকেন এই ব্যাটসম্যান। ২৩ বলে নিজের হাফ সেঞ্চুরি পুরন করেন যাদব। শেষ ৫ ওভারে ৭৯ রান যোগ করে ভারত। ২৫ বলে ৬টি চার এবং ৪টি ছক্কার সাহায্যে ৬১ রান করে অপরাজিত থাকেন যাদব। আর ভারত পৌছে যায় ১৮৬ রানে।

জবাবে ব্যাট করতে নামা জিম্বাবুয়ে প্রথম বলেই হারায় ওয়েসলি মাধেভেরেকে । হারায় পরের ওভারে আর্শদিপ সিংয়ের ইনসুইঙ্গারে বোল্ড রেজিস চাকাভা। ২ রানে ২ উইকেট নেই জিম্বাবুয়ের। এরপর ক্রেইগ আরভিন, শন উইলিয়ামস, টনি মুনিয়াঙ্গো ফিরেন দ্রুত। ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় জিম্বাবুয়ে। এরপর দারুণ একটি জুটি গড়েন সিকান্দার রাজা ও বার্ল। ৩৫ বলে দুইজনে গড়েন ৬০ রানের ইনিংস। কিন্তু সেটা কেবল পরাজয়ের ব্যবধানটা কমিয়েছে মাত্র। ১টি ছক্কা ও ৫টি চারের সাহায্যে ২২ বলে ৩৫ বলে রবিচন্দ্রন অশ্বিনের বলে বোল্ড হন বার্ল। এরপর আর বেশিদূর যেতে পারেনি জিম্বাবুয়ে। ২৪ বলে ৩৪ রান করে নবম ব্যাটসম্যান হিসেবে ফিরেন সিকান্দার রাজা। চাটারার ফিরতি ক্যাচ নিয়ে জিম্বাবুয়ের ইনিংস গুটিয়ে দেন আকসার প্যাটেল ১১৫ রানে। ম্যাচ সেরা হয়েছেন সুরিয়া কুমার যাদব।

পূর্ববর্তী নিবন্ধসিসিএ’র বিপক্ষে ক্যান্ট. পাবলিক কলেজের জয়
পরবর্তী নিবন্ধমাদারবাড়ী মুক্তকণ্ঠ ক্লাবের ফুটবল কমিটি গঠিত