জিএম কাদের বিরোধী দলীয় নেতা, ব্যারিস্টার আনিস উপনেতা

| সোমবার , ২৯ জানুয়ারি, ২০২৪ at ৮:১৫ পূর্বাহ্ণ

দ্বাদশ সংসদে বিরোধী দল কারা হবে সেই আলোচনার মধ্যে জাতীয় পার্টির নেতা জিএম কাদেরকে বিরোধীদলীয় নেতা এবং আনিসুল ইসলাম মাহমুদকে উপনেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। গতকাল রোববার সংসদ সচিবালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ খবর জানানো হয়। খবর বিডিনিউজের।

সেখানে বলা হয়, সংসদে সরকারি দলের বিরোধিতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য নিয়ে গঠিত ক্ষেত্রমতো দল বা অধিসংঘের নেতা রংপুর৩ আসনের সংসদ সদস্য গোলাম মোহাম্মদ কাদেরকে (জিএম কাদের) সংসদে কার্যপ্রণালী বিধি অনুযায়ী বিরোধী দলীয় নেতা ও চট্টগ্রাম৫ আসনের সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধী দলীয় উপনেতা হিসেবে স্পিকার স্বীকৃতি দিয়েছেন।

এর আগে গত ১৮ জানুয়ারি জাতীয় পার্টির সংসদীয় দলের বৈঠকে এ সংক্রান্ত দলীয় সিদ্ধান্ত অনুমোদন করে দলটি। এরপর তা স্পিকারের অনুমোদনের জন্য পাঠানো হয়। ৭ জানুয়ারি অনুষ্ঠিত ভোটে আওয়ামী লীগ ২২৩টি আসন পেয়েছে। দলগতভাবে দ্বিতীয় সর্বোচ্চ ১১টি আসন পায় জাতীয় পার্টি। এছাড়া জাসদ ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি, কল্যাণ পার্টি ১টি ও স্বতন্ত্ররা ৬২টি আসন পেয়েছে।

নতুন এমপিরা ইতোমধ্যে শপথ নিয়েছেন। ৩০ জানুয়ারি দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনে বসবেন তারা। সংসদে বিরোধী দলীয় নেতা মন্ত্রী এবং উপনেতা প্রতিমন্ত্রীর মর্যাদা পান। বিরোধী দলীয় নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) অধ্যাদেশে তাদের সুযোগ সুবিধা নির্ধারণ করা রয়েছে। সংসদ ভবনে বিরোধী দলীয় নেতা ও উপনেতার পৃথক কার্যালয়ও রয়েছে।

সবশেষ একাদশ সংসদে জাপার তৎকালীন চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ বিরোধীদলীয় নেতা ও জি এম কাদের রিরোধীদলীয় উপনেতা ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধজাপায় আবার গৃহবিবাদ
পরবর্তী নিবন্ধজোট করবে না জাপা, মহাজোটে থাকবে জাসদ