জাতীয় গ্রিডে যুক্ত হলো এসএস পাওয়ার প্ল্যান্ট

কমিশনিং শুরু কাল থেকে, মূল উৎপাদনে যাবে এপ্রিলে

বাঁশখালী প্রতিনিধি | রবিবার , ১৫ জানুয়ারি, ২০২৩ at ৫:৪১ পূর্বাহ্ণ

বাঁশখালীতে অবস্থিত ১৩২০ মেগাওয়াট কয়লাচালিত সুপারক্রিটিক্যাল তাপবিদ্যুৎ কেন্দ্রের (এসএস পাওয়ার প্ল্যান্ট) ৪০০ কেভি (গ্যাস ইনসুলেটেড সুইচইয়ার্ডকে এনারজাইজ) জিআইএস- এর সক্রিয়করণ করা হয়েছে। গতকাল শনিবার দুপুর ১টা ৪৬ মিনিটে প্রকল্প এলাকায় বাংলাদেশের চীনের বিশেষজ্ঞ প্রকৌশলী ও কর্মকর্তাদের উপস্থিতিতে কয়লাাভিত্তিক সুপারক্রিটিক্যাল থার্মাল পাওয়ার প্ল্যান্টের ৪০০ কেভি গ্যাস ইনসুলেটেড সুইচইয়ার্ডকে এনারজাইজ এবং বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানি (পিজিসিবি) থেকে ব্যাক-ফিড পাওয়ার গ্রহণ করেছে।

বাঁশখালীর এসএস পাওয়ার প্ল্যান্টটি জাতীয় গ্রিডে শনিবার যুক্ত হলেও মূল উৎপাদনে যেতে কমিশনিং শুরু হবে আগামীকাল সোমবার থেকে আর মূল উৎপাদনে যাবে আগামী এপ্রিল মাসে। সরকার গঠিত ব্যাক ফিড কমিটির ৯ সদস্যের উপস্থিতিতে কমিটির প্রধান পাওয়ার প্রিড কোম্পানি বাংলাদেশ তথা পিজিসিবির প্রধান প্রকৌশলী মোরশেদ আলম খান সুইচ অন করে জাতীয় গ্রিডের সাথে কেন্দ্রটির সংযোগ ঘটান। এরপর থেকে পাওয়ার প্ল্যান্টের সাথে বিদ্যুৎ সরবরাহ শুরু হয় ।

আগামী মার্চ-এপ্রিলের দিকে বাঁশখালীর এসএস পাওয়ার প্ল্যান্ট থেকে সরকারের সাথে চুক্তি মোতাবেক ১২২৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে বলে জানান কর্মকর্তারা। তারা আরও জানান বর্তমানে প্রকল্পের প্রায় ৯৪ শতাংশ কাজ শেষ পর্যায়ে। তাতে ৭ সহস্রাধিক কর্মকর্তা কর্মচারী বর্তমানে নিযুক্ত রয়েছেন। যার মধ্যে ২ হাজার চীনের বাকি ৫ হাজারের অধিক বাংলাদেশী শ্রমিক কাজ করছেন। গতকাল শনিবার উদ্বোধনের আগে প্রকল্প পরিচালক দীপংকর মজুমদার বলেন, কয়লাভিত্তিক সুপারক্রিটিক্যাল থার্মাল পাওয়ার প্ল্যান্টের ৪০০ কেভি গ্যাস ইনসুলেটেড সুইচইয়ার্ডকে এনারজাইজ করেছে এবং বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানি (পিজিসিবি) থেকে ব্যাক ফিড পাওয়ার গ্রহণ করেছে। কয়লাভিত্তিক হলেও এই বিদ্যুৎ প্রকল্পটিতে পরিবেশের কোনো ক্ষতি হবে না।

এই প্রকল্প বাংলাদেশের এবং এস আলম গ্রুপের জন্য একটি বিশাল অর্জন ও মাইলফলক। কোরআন তেলাওয়াতের মাধ্যমে উদ্বোধনকালে উপস্থিত ছিলেন প্রধান ফাইনান্সিয়াল অফিসার ইবাদত হোসেন, ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর মোস্তাফিজুর রহমান, ডিপিডিই ফাইজুর রহমান, ডিজিএম (মেকানিক্যাল) মো. আশরাফুল হক, ডিরেক্টর (টেকনিক্যাল) প্রকৌশলী শহীদুল ইসলাম, পিজিসিবি মোরশেদ আলম খান, ডিপিডিবি আতিকুল হক, প্রকল্প সমন্বয়কারী ফারুক আহমেদ, বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: কামাল উদ্দীন সহ প্রকল্প সংশ্লিষ্ট বাংলাদেশ ও চীনের কর্মকর্তা ও এস আলম গ্রুপের দায়িত্বশীল কর্মকর্তারা। এসময় তারা জানান, এটি ১৩২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বেসরকারি খাতের কয়লাভিত্তিক বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্র এবং এটি বাণিজ্যিক কার্যক্রম শুরুর পরে জাতীয় গ্রিডে ১২২৪ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হবে।

জানা যায়, প্রায় ২৫ হাজার কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত ১৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প এসএস পাওয়ার প্ল্যান্টের এসএস পাওয়ার ওয়ান লিমিটেড কোম্পানিটি বাংলাদেশের বড় শিল্পগ্রুপ এস আলম গ্রুপ (৭০% শেয়ার) এবং চীনের সেপকো থ্রি (৩০% শেয়ার)-এর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত। এই প্রকল্পের মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নত হয়েছে এবং সরকারের জন্য এটি হচ্ছে সর্বনিম্ন মূল্যে বিদ্যুৎ উৎপাদন প্রকল্প।

পূর্ববর্তী নিবন্ধসপ্তাহের ব্যবধানে স্বর্ণের ভরি ৯৩ হাজার টাকা ছাড়ালো
পরবর্তী নিবন্ধস্ত্রীকে গলা কেটে হত্যা, স্বামী পলাতক