জাতিসংঘে চীনের মানবাধিকারের সমালোচনায় পশ্চিমারা

পাল্টা নিন্দায় চীন

| বৃহস্পতিবার , ২৪ অক্টোবর, ২০২৪ at ১০:২৭ পূর্বাহ্ণ

শিনজিয়াং ও তিব্বতে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মঙ্গলবার জাতিসংঘে চীনের সমালোচনা করেছে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্রসহ ১৩টি দেশ। সঙ্গে সঙ্গেই চীন এর পাল্টা জবাব দিয়েছে। গাজায় নারকীয় পরিস্থিতি দেখেও না দেখার ভান করে থাকার অভিযোগে পশ্চিমাদের নিন্দা করেছে চীন। মুসলিমদের প্রতি চীনের আচরণ নিয়ে নিউ ইয়র্কে জাতিসংঘ এবং জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদে মতবিরোধ একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। খবর বিডিনিউজের।

রয়টার্স জানায়, দুই বছর আগে প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, চীনের শিনজিয়াং প্রদেশে মুসলিমদেরকে নির্বিচারে আটক মানবতাবিরোধী অপরাধ হিসেবে গণ্য হতে পারে। জাতিসংঘে নিযুক্ত অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত জেমস লারসেন জাতিসংঘ সাধারণ পরিষদের মানবাধিকার কমিটিকে বলেন, আমরা চীনকে মানবাধিকারের আন্তর্জাতিক বাধ্যবাধকতা মেনে চলার এবং জাতিসংঘের সব সুপারিশ বাস্তবায়নের আহ্বান জানাচ্ছি। এর মধ্যে রয়েছে শিনজিয়াং ও তিব্বতে নির্বিচারে আটক সব ব্যক্তিকে মুক্তি দেওয়া। তিনি অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আইসল্যান্ড, জাপান, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে, সুইডেন এবং ব্রিটেনের পক্ষে বক্তব্য রাখেন।

বেইজিং দীর্ঘদিন ধরে উইঘুরদের নির্যাতনের সব অভিযোগ অস্বীকার করে আসছে। জাতিসংঘে চীনের রাষ্ট্রদূত ফু কং মঙ্গলবার পাল্টা অভিযোগ করে বলেন, পশ্চিমা দেশগুলো সংঘাত উসকে দিতে মিথ্যার আশ্রয় নিচ্ছে। তিনি বলেন, এ বছর কমিটিতে মানবাধিকার পরিস্থিতির ক্ষেত্রে সবচেয়ে বেশি মনোযোগ দেওয়া উচিত গাজার বিষয়ে। কিন্তু অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশ এই জীবন্ত নরককে খাটো করে দেখিয়েছে। এমনকি তারা শান্তিপূর্ণ শিনজিয়াংয়ের বিরুদ্ধে আক্রমণাত্মক কথা বলে কলঙ্ক ছড়িয়ে দিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমহাকাশে ভেঙে পড়ল বোয়িংয়ের স্যাটেলাইট
পরবর্তী নিবন্ধসনজিত কুমার খাস্তগীর