জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক সিদ্ধান্ত ফের আটকাল যুক্তরাষ্ট্র

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ১৮ মে, ২০২১ at ১০:৫৭ পূর্বাহ্ণ

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি আগ্রাসনের নিন্দা জানাতে ব্যর্থ হয়েছে জাতিসংঘ। যুক্তরাষ্ট্রের বাধার কারণে নিরাপত্তা পরিষদে গত রোববারের বৈঠক কোনো ফলাফল ছাড়া শেষ হয়েছে। বাইডেন প্রশাসনের আপত্তিতে ইসরায়েলি কর্মকাণ্ডের নিন্দা জানানোর বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি নিরাপত্তা পরিষদ।
ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে আলোচনার জন্য চীন, তিউনিসিয়া ও নরওয়ের আহ্বানে সাড়া দিয়ে রোববার জরুরি বৈঠকে বসে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো। ফিলিস্তিন বিষয়ে গত এক সপ্তাহে এটি ছিল তৃতীয় বৈঠক। আগের দুটি বৈঠকে যুক্তরাষ্ট্রের বাধার কারণে যৌথ বিবৃতি প্রকাশ এবং ইসরায়েলের নিন্দা জানানো সম্ভব হয়নি। ওই দুই বৈঠকে নিরাপত্তা পরিষদের ১৫টি দেশের মধ্যে ১৪টি দেশ সহিংসতা কমানোর আহ্বান জানায়। তবে যুক্তরাষ্ট্র এর বিরোধিতা করে।
তৃতীয় বৈঠকে চীন, নরওয়ে ও তিউনিসিয়া ইসরায়েলি আগ্রাসনে গাজায় সৃষ্ট মানবেতর পরিস্থিতি এবং বেসামরিক মানুষের প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে যুদ্ধ বন্ধ করে সকল আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানায়। ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে মার্কিন নীতির কঠোর সমালোচনা করে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, যুক্তরাষ্ট্র বরাবরই আন্তর্জাতিক ন্যায়বিচারের বিপরীতে অবস্থান নিয়েছে। ওয়াশিংটনের বিরোধিতার কারণেই নিরাপত্তা পরিষদ ফিলিস্তিন ইস্যুতে ঐকমত্যে পৌঁছাতে পারছে না। ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্তিনের বহু নিরীহ মানুষ নিহত হলেও যুক্তরাষ্ট্র টু শব্দ করছে না। এতে মানবাধিকার বিষয়ে মার্কিন ভণ্ডামি প্রকাশ পাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধ‘শিশুদের ওপর বোমা মারছে ওরা’
পরবর্তী নিবন্ধমাইক্রোসফট কর্মীর সঙ্গে প্রেমে জড়িয়েছিলেন বিল গেটস