‘জল্লাদ’ শাহজাহান মারা গেছেন

| মঙ্গলবার , ২৫ জুন, ২০২৪ at ১০:৫৩ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধুর খুনি, মানবতাবিরোধী অপরাধীসহ অন্তত ২৬ জনের ফাঁসির দণ্ড কার্যকর করে ‘জল্লাদ’ হিসেবে পরিচিতি পাওয়া মো. শাহজাহান ভূঁইয়া মারা গেছেন। গতকাল সোমবার ভোর সাড়ে ৫টার দিকে বুকে ব্যথা হলে তাকে ঢাকায় শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালের পরিচালক সফিউর রহমান বলেন, হাসপাতালে আনার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত আনা হয়েছে বলে জানান। খবর বিডিনিউজের।

শাহজাহান ভূঁইয়ার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি সাভারের হেমায়েতপুরে ভাড়া বাসায় থাকতেন। শেরে বাংলা নগর থানার এসআই মশিউর রহমান বলেন, রাত সাড়ে ৩টার দিকে বুকে ব্যথা হলে হেমায়েতপুর থেকে তাকে ভোর সাড়ে ৫টার দিকে সোহরাওয়ার্দী হাসপাতালে নেওয়া হয়। তার শ্বাসকষ্ট ছিল বলে স্বজনরা জানিয়েছেন। তিনি বলেন, মৃত্যুর কারণ নির্ণয় করতে ময়নাতদন্ত করা হবে এবং পরে আইনানুযায়ী মরদেহ তার বড়বোন ফিরোজা বেগমের কাছে হস্তান্তর করা হবে। ডাকাতি, হত্যাসহ বিভিন্ন মামলায় ১৯৯১ সাল থেকে ৩২ বছর জেল খাটা শাহজাহান ভূঁইয়া কারাগার থেকে ২০২৩ সালের ১৮ জুন মুক্তি পান। দীর্ঘ কারাজীবনে বঙ্গবন্ধুর খুনি, মানবতাবিরোধী অপরাধীসসহ ২৬ জনের ফাঁসির দণ্ড কার্যকর করে আলোচিত হন শাহজাহান, পরিচিতি পান ’জল্লাদ’ শাহজাহান হিসেবে। নরসিংদীর পলাশ থানার ইছাখালী গ্রামের এই ব্যক্তি ডাকাতি ও হত্যার মামলায় ১৯৯১ সালের ১৭ মে কারাগারে যান। তার সাজা হয়েছিল ৪২ বছর।

পরে জল্লাদের ভূমিকা পালনসহ নানা কারণে তার সাজা রেয়াত হয় ১০ বছর ৫ মাস। সব মিলিয়ে ৩২ বছর কারাবাসের পর ২০২৪ সালের ১৮ জুন যখন মুক্তি পান, তখন কারাফটকে তার স্বজনদের কেউ ছিল না। ৪০ বছর বয়সে অবিবাহিত অবস্থায় শাহজাহান কারাগারে গিয়েছিলেন। এরপর ৭৩ বছর বয়সে মুক্তি পাওয়ার কিছুদিন পর বিয়ে করেন।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় তিন বসতঘরে ডাকাতি, আহত ৪
পরবর্তী নিবন্ধখালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তি দাবিতে মিছিল