জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বৈশ্বিক ফোরামে অগ্রণী ভূমিকা রাখছে বাংলাদেশ

আইইউবি’র সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রী আব্দুল মোমেন

| সোমবার , ২৫ অক্টোবর, ২০২১ at ৩:২৬ অপরাহ্ণ

জাতিসংঘ দিবস উপলক্ষে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভার্নেন্স প্রোগ্রাম, সেন্টার ফর বে অব বেঙ্গল স্টাডিজ ও ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ডেভলপমেন্ট এর যৌথ উদ্যোগে প্রতি বছরের মতো এ বছরও “গ্লোবাল ডে ২০২১ ” শিরোনামে ২৪ অক্টোবর ২০২১ দিনব্যাপী একটি সম্মেলনের আয়োজন করে।

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাকে উপজীব্য করে সম্মেলনকে “গভার্নিং ন্যাচার, গভার্নিং বে অব বেঙ্গল এবং গভার্নিং সাসটেইনাবিলিটি” শিরোনামে তিন ভাগে ভাগ করা হয়।

সম্মেলনের উদ্বোধনী “গভার্নিং ন্যাচার” শীর্ষক সেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এমপি।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, “কম কার্বন নিঃসরণকারী হয়েও বাংলাদেশ পৃথিবীর ৭ম জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশ এবং আমরা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বৈশ্বিক ফোরামে অগ্রণী ভূমিকা রাখছি। ক্লাইমেট ভালনারেবেল ফোরাম-এর বর্তমান চেয়ারম্যান হিসেবে ৪৮টি জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশেষ করে অভিযোজনের ক্ষেত্রে বৈশ্বিক পরিমণ্ডলে এক মডেলে পরিণত হয়েছে। বাংলাদেশ ইতোমধ্যেই ব্যবহুল হলেও সোলারপ্লান্ট সহ বেশকিছু জলবায়ু সহনশীল প্রকল্প গ্রহণ করেছে। এছাড়া আমরা “মুজিব জলবায়ু সমৃদ্ধি প্রকল্প বাস্তবায়ন” করতে যাচ্ছি।”

টেকসই উন্নয়নের লক্ষ্যে শান্তিপূর্ণ বিদেশনীতি ও পরিবেশ সংরক্ষণে বাংলাদেশ সরকারের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন পররাষ্ট্র মন্ত্রী।

সন্মেলনে বিভিন্ন সেশনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন প্রধানন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সিপ্পো, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার, জাপানী রাষ্ট্রদূত ইতো নাওকি, ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী, শ্রীলংকার হাইকমিশনার প্রফেসর সুদর্শন ডিএস সেনিভিরাত্নে, ক্লাইমেট ভালনারেবল ফোরামের বিশেষ দূত প্রধানমন্ত্রীর কার্যলয়ের সাবেক মুখ্যসচিব ও জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের সাবেক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের (আইসিসিসিএডি)-এর পরিচালক আন্তর্জাতিক পরিমণ্ডলে সুপরিচিত জলবায়ু বিজ্ঞানী ড. সলিমুল হক, অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সেন্ট্রাল ফাউন্ডেশন ফর ইন্টারন্যাশনাল আন্ড স্ট্রাটেজিক স্টাডিজ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কমোডোর মোহাম্মাদ নূরুল আবসার।

অনুষ্ঠানে বক্তব্য উপস্থাপন করেন আইইউবি’র এডুকেশন, সায়েন্স, টেকনোলজি অ্যান্ড কালচারাল ডেভেলপমেন্ট ট্রাস্ট (ইএসটিসিডিটি)-এর চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য, স্থপতি নিলুফার জাফরুল্লাহ, সেন্টার ফর বে অব বেঙ্গল স্টাডিজের পরিচালক এম্বাসেডর তারিক করিম, আইইউবি’র উপাচার্য তানভীর হাসান, পিএইচডি, উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমদ খান, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. তৈয়েবুর রহমান এবং গ্লোবাল স্টাডিজ এন্ড গভার্নেন্স প্রোগ্রামের অধ্যাপক ড.ইমতিয়াজ এ হুসাইন।

গ্লোবাল স্টাডিজ এন্ড গভার্নেন্স প্রোগ্রামের সহকারী অধ্যাপক ড. শাহনেওয়াজ হোসাইনের উপস্থাপনায় সম্মেলনে বক্তারা বৈশ্বিক প্রেক্ষাপটে জলবায়ু পরিবর্তন, আঞ্চলিক ভূরাজনৈতিক ও অর্থনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশ ও এর সহযোগীদের ভূমিকা, রোহিঙ্গা প্রত্যাবর্তন, ইন্দো-প্যাসেফিক অঞ্চলে শান্তি ও সমৃদ্ধি, টেকসই উন্নয়নের লক্ষমাত্রা অর্জনে বাংলাদেশের তাৎপর্যপূর্ণ অগ্রগতি ও চ্যালেঞ্জ নিয়ে বিশদ আলোচনা করেন।

সম্মেলনের শেষ পর্বে “আওয়ার প্ল্যানেট, আওয়ার ফিউচার” শিরোনামে আয়োজিত রচনা প্রতিযোগিতায় সেরা দশ বিজয়ীর মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধানন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান।

এই প্রতিযোগিতায় ১৭টি স্বনামধন্য স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। পুরো সম্মেলনটি আইইউবি’র ফেসবুক ও ইউটিউবে সরাসরি সম্প্রচার করা হয়।

পূর্ববর্তী নিবন্ধরাশেদ রউফ-এর অন্ত্যমিল
পরবর্তী নিবন্ধআইইউবি’র সমাবর্তন কাল