জর্জিয়ায় এগিয়ে গেলেন বাইডেন

আজাদী অনলাইন | শুক্রবার , ৬ নভেম্বর, ২০২০ at ৫:৪৬ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নাটকীয় ভোটের লড়াই চলছে ব্যাটলগ্রাউন্ড হিসেবে চিহ্নিত গুরুত্বপূর্ণ রাজ্য জর্জিয়ায়। গণনার একেবারে শেষ পর্যায়ে এসে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে গেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।
জর্জিয়া ভিত্তিক আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল সিএনএন জানিয়েছে, জর্জিয়ায় বাইডেন এখন ট্রাম্পের চেয়ে ৯১৭ ভোটে এগিয়ে আছেন। গণনার শুরু থেকেই এ রাজ্যে এগিয়ে ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। বৃহস্পতিবার দিনের শুরুতে ট্রাম্প ১৮ হাজার ভোটে এগিয়ে ছিলেন ।
এ রাজ্যে ভোট পড়েছে ৪৯ লাখ ৫৮ হাজার ১৯১টি। তার মধ্যে ৯৯ শতাংশ ভোট ইতোমধ্যে গণনা করা হয়েছে। শতাংশের হিসাবে দুজনেই এখন পর্যন্ত পেয়েছেন ৪৯ দশমিক ৪ শতাংশ করে ভোট।
যুক্তরাষ্ট্রের সব রাজ্য মিলিয়ে ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে ২৫৩টি পেয়েছেন বাইডেন। চূড়ান্ত জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোট থেকে মাত্র ১৭ ভোট দূরত্বে আছেন তিনি।
জর্জিয়ায় ইলেকটোরাল ভোট আছে ১৬টি। ফলে এ রাজ্যে জয় পেলে বাইডেন পৌঁছে যাবেন বিজয়ের দ্বারপ্রান্তে।
অন্যদিকে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন পর্যন্ত জিতেছেন ২১৪ ইলেকটোরাল ভোট। চূড়ান্ত জয় পেতে হলে তার চাই আরও ৫৬ ভোট।
জর্জিয়ার পাশাপাশি নেভাডা, পেনসিলভেনিয়া, আরিজোনা ও নর্থ ক্যারোলিনায় এখনও ভোট গণনা চলছে। এসব রাজ্যের ফলাফলই নির্ধারণ করে দেবে দুই প্রার্থীর ভাগ্য।
বাইডেন যদি জার্জিয়ায় জিতে যান, আর বাকি চার রাজ্যের মধ্যে যেকোনো একটিতে জয় নিশ্চিত করতে পারেন, তাহলেই তার হোয়াইট হাউজে যাওয়া নিশ্চিত।
বাইডেন যদি জর্জিয়া জিতে নেন তাহলে তার ইলেকটোরাল ভোট হবে ২৬৯ অর্থাৎ মোট ভোটের অর্ধেক। সেক্ষেত্রে প্রেসিডেন্ট ট্রাম্পের আর ২৭০ ভোট পাওয়ার সুযোগ থাকবে না। তখন বাকি সব রাজ্যে ট্রাম্প জয় পেলেও ফল হবে রোমাঞ্চকর টাই।
হোয়াইট হাউজের দখল ধরে রাখতে হলে ট্রাম্পকে জর্জিয়ায় হারলে চলবে না। সেই সঙ্গে পেনসিলভেনিয়া এবং আরও অন্তত দু’টি রাজ্যে জিততে হবে।
আর যদি নজিরবিহীন ঘটনা ঘটেই যায়, মানে দুই প্রার্থীর ইলেকটোরাল কলেজ ভোট যদি সমান সমান হয়েই যায় তখন মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে ভোটাভুটিতে সিদ্ধান্ত হবে কে হবেন প্রেসিডেন্ট।

পূর্ববর্তী নিবন্ধমিরসরাই মিঠানালা ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যানের শপথগ্রহণ
পরবর্তী নিবন্ধবান্দরবানে ১ হাজার ঘনফুট অবৈধ গর্জন কাঠ জব্দ