জমে উঠছে পশুর হাট

অবৈধ বাজারের বিরুদ্ধে অভিযান অব্যাহত বিবিরহাট বাজারে এসেছে দুম্বা

আজাদী প্রতিবেদন | বুধবার , ৬ জুলাই, ২০২২ at ৭:৫২ পূর্বাহ্ণ

ধীরে ধীরে জমে উঠছে নগরের কোরবানির পশুর হাটগুলো। বাড়ছে বিকিকিনিও। গরুর পাশাপাশি মহিষ, ছাগল ও ভেড়া কিনছেন কোরবানিদাতারা। এতে হাসি ফুটেছে ইজারাদারের মুখে। আজ থেকে আরো জমবে বলে আশা প্রকাশ করেছেন তারা। এদিকে নগরের অবৈধ পশুর হাটের বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। গতকাল পরিচালিত অভিযানে হালিশহর দক্ষিণ কাট্টলী ডা. বদিউল আমীন বাড়ি সংলগ্ন অবৈধ পশুর হাট, গলিচিপা পাড়া ও সাগরপাড় রোডে অবৈধভাবে কোরবানির পশুর হাট বসানোর অপরাধে চারজনকে ৪০ হাজার টাকা জরিমানা করে সংস্থাটি। অভিযানে নেতৃত্ব দেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী।

ইজারাদারদের অভিযোগ, চসিকের অভিযানের পরও বাজারগুলো সরেনি। অর্থাৎ জরিমানা পরিশোধ করলে বাজার বহাল রাখে। এমনটিই জানিয়েছেন সাগরিকা পশুর হাটের ইজারাদারের প্রতিনিধি মো. আরিফুল ইসলাম। তিনি জানান, আমরা কর্পোরেশনে অবৈধ পশুর হাটের তালিকাসহ অভিযোগ দিয়েছি। গতকাল বেচাকেনা আগের দিনের চেয়ে বেড়েছে বলেও জানান তিনি।

কোরবান উপলক্ষে এবার নগরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় সাতটি পশুর হাট বসানো হয়। এর মধ্যে চারটি অস্থায়ী। এগুলো হচ্ছে কর্ণফুলী গরু বাজার (নুর নগর হাউজিং এস্টেট), সল্টগোলা রেলক্রসিং সংলগ্ন বাজার, পতেঙ্গা লিংক রোড সংলগ্ন খেজুরতলা মাঠ ও ৪১ নং ওয়ার্ড বাটারফ্লাই পার্কের পাশে। এছাড়া তিনটি স্থায়ী পশুর হাট হচ্ছে সাগরিকা পশুর বাজার, বিবিরহাট গরুর হাট ও পোস্তারপাড় ছাগলের বাজার। এসব বাজারে কুষ্টিয়া, ঝিনাইদহ, মাগুরা, সাতক্ষীরা, গোপালগঞ্জ, ফরিদপুর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, কুমিল্লা, নাটোরসহ অন্যান্য এলাকা থেকে গরু এনেছেন বেপারিরা। এছাড়া হাটহাজারী, ফটিকছড়ি, আনোয়ারা ও বাঁশখালী থেকে গরু আনা হয় বিক্রির জন্য।

বিবিরহাট পশুর বাজারের ইজারাদারের প্রতিনিধি রেজাউল করিম রিটন বলেন, বাজার জমে উঠেছে। বেচাকেনা বেড়েছে। এ বাজারে এক বিক্রেতা একটি দুম্বা এনেছেন বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধদুই মাস সময় চেয়ে বাণিজ্যমন্ত্রীকে চেম্বার সভাপতির চিঠি
পরবর্তী নিবন্ধআদরের নবাবের দাম বিশ লাখ টাকা