জব্দ করা রুশ সম্পত্তি থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার ঋণ দেবে জি-৭

| শনিবার , ১৫ জুন, ২০২৪ at ৯:০৪ পূর্বাহ্ণ

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সহায়তায় ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলারের ঋণ দিতে রাজি হয়েছেন জি৭ নেতারা। চলতি বছরের শেষ দিকে এই অর্থ দেওয়া হবে। ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন, আমি আপনাদের নিশ্চিত করছি যে, আমরা চলতি বছরের শেষ দিকে ইউক্রেনকে আনুমানিক ৫০ বিলিয়ন ডলার অতিরিক্ত আর্থিক সহায়তা প্রদানের জন্য রাজনৈতিক চুক্তিতে পৌঁছেছি। জি৭ দেশগুলো জব্দ করা রুশ সম্পদ থেকে ইউক্রেনকে এ অর্থ সহায়তা দেবে। বৃহস্পতিবার মেলোনি এ তথ্য দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। খবর বাংলানিউজের।

প্রতিবেদনে বলা হয়েছে, জি৭ সম্মেলনের আয়োজক ছিল ইতালি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমার জেলেনস্কি, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্স, জার্মানি, কানাডা, জাপান এবং যুক্তরাজ্যের নেতাদের সঙ্গে ইউক্রেন যুদ্ধ বিষয়ক একটি বিশেষ সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, রাশিয়ার জব্দ করা সম্পত্তি থেকে ইউক্রেনকে এই অর্থের জোগান দেওয়া হবে। এখন পর্যন্ত রাশিয়ার ৩২৫ বিলিয়ন ডলার মূল্যের সম্পত্তি জব্দ করেছে জি৭ দেশগুলো। সেই সম্পত্তি থেকে বছরে ৩ বিলিয়ন ডলারের মতো সুদ আসে। সেখান থেকেই ইউক্রেনকে অর্থ সহায়তা দেওয়া হবে।

এ ঋণ দেওয়ার বিষয়ে জি৭ নেতারা ঐক্যমতে পৌঁছেছেন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এর মাধ্যমে প্রমাণ হলো আমরা ইউক্রেনের সঙ্গে আছি। এদিকে জি৭ নেতাদের এমন পদক্ষেপের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া।

পূর্ববর্তী নিবন্ধরাষ্ট্রদ্রোহের মামলায় চীনের ‘মি-টু’ অন্দোলনকারীর কারাদণ্ড
পরবর্তী নিবন্ধহুথির ক্ষেপণাস্ত্র হামলায় কার্গো জাহাজের নাবিক গুরুতর আহত : যুক্তরাষ্ট্র