জনপ্রতি ৭ লাখ টাকা ঘুষ নিয়ে ৪ শিক্ষককে নিয়োগ!

মহালছড়ির একটি বিদ্যালয়ে নিয়োগে জালিয়াতির অভিযোগ

সমির মল্লিক, খাগড়াছড়ি | মঙ্গলবার , ৯ জুলাই, ২০২৪ at ৮:২৭ পূর্বাহ্ণ

খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে জালিয়াতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ রয়েছে, সরকারি বিধি ও আইন অমান্য করে জনপ্রতি ৭ লাখ টাকা ঘুষ নিয়ে ৪ শিক্ষককে নিয়োগ দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ ইউনুস। এই নিয়ে খাগড়াছড়ি জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেছে স্থানীয়রা।

জানা যায়, ২০০৪ সালে মাইসছড়িতে ওয়াদুদ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে ২০০৮ সালে বিদ্যালয়টি নাম পরিবর্তন করে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ উচ্চ বিদ্যালয় রাখা হয়। ২০২২ সালের ৫ জুলাই বিদ্যালয়টি এমপিও তালিকাভুক্ত হয়। ২০১৭ সাল থেকে মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষ বা এনটিআরসিএ। এনটিআরসিএ যাতে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ দিতে না পারে সেকারণে জালিয়াতির মাধ্যমে ২০ বছর আগে অর্থাৎ ২০০৪ সালের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে ৪ শিক্ষককে নিয়োগ দেখান প্রধান শিক্ষক।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরিপত্র অনুযায়ী, একটি বিদ্যালয় এমপিও তালিকাভুক্তির পূর্বে কর্মরত শিক্ষকদের নিয়োগ দিতে হবে। কিন্তু তা মানা হয়নি। জানা যায়, অবৈধ নিয়োগকে বৈধ করার জন্য একটি জাতীয় পত্রিকার বিজ্ঞাপনও জাল করেন প্রধান শিক্ষক।

জেলা প্রশাসক বরাবর দেয়া লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, বিদ্যালয় প্রতিষ্ঠার সময় থেকে ২০২২ সাল পর্যন্ত যুক্ত নয় এমন সাতজনকে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়। এর মধ্যে ৪ জন্য শিক্ষক অন্য এমপিওভুক্ত প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন এবং বেতন ও বোনাস ভোগ করেছেন। জালিয়াতির মাধ্যমে তাদেরকে বিদ্যালয়ে নিয়োগ দেয়া হয়।

জালিয়াতির সকল নথি এই প্রতিবেদকের হাতে আসে। প্রাপ্ত নথিতে দেখা যায়, জালিয়াতির মাধ্যমে নিয়োগ প্রাপ্ত শিক্ষকদের একজন আব্দুল মালেক। তিনি ২০১৩ সালের ১৮ আগস্ট রাঙামাটির লংগদু উপজেলার রাবেতা মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হিসেবে যোগদান করে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত সেখানে কর্মরত ছিলেন। কিন্ত তাকে ভুয়া নিয়োগপত্রের মাধ্যমে ২০০৪ সালের ১০ আগস্ট তারিখে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ উচ্চ বিদ্যালয়ে নিয়োগ দেখানো হয়েছে। অথচ মাসিক পে অর্ডার (এমপিও) তালিকায় দেখা যায়, তিনি ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত রাবেতা মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক হিসেবে বেতন উত্তোলন করেন। এছাড়া জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত দুইটি প্রতিষ্ঠান থেকে বেতন উত্তোলন করেন যা সম্পূর্ণ অবৈধ। নিজের ইনডেঙ নাম্বার পরিবর্তন করার জন্য জাতীয় পরিচয়পত্রে নাম্বার বদলে ফেলেন তিনি।

জালিয়াতির মাধ্যমে নিয়োগ পাওয়া আরেক শিক্ষক সঞ্চায়ন চাকমা। ২০০৯ সালের ১ ডিসেম্বর মহালছড়ি আর্দশ বালিকা উচ্চ বিদ্যালয়ে তৃতীয় শ্রেণীর কর্মচারি হিসেবে যোগ দেন তিনি। মাসিক পে অর্ডার (এমপিও) তালিকায় দেখা যায়, তিনি ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত মহালছড়ি আর্দশ বালিকা উচ্চ বিদ্যালয়ে তৃতীয় শ্রেণীর কর্মচারি হিসেবে বেতন উত্তোলন করেন। তাকেও ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে ২০০৪ সালের ১০ আগস্ট তারিখে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ উচ্চ বিদ্যালয়ে বৌদ্ধ ধর্মের শিক্ষক হিসেবে নিয়োগ দেখানো হয়। জালিয়াতির মাধ্যমে দুইটি প্রতিষ্ঠান থেকেই ১৭ মাসে ৫ লাখ টাকার বেশি বেতন উত্তোলন করেন। সঞ্চায়ন চাকমা বলেন, প্রধান শিক্ষক অনুমিত দিয়েছেন বলেই আমি বেতন উত্তোলন করেছি। উনি অনুমতি না দিলে সম্ভব ছিল না।

অনিয়মের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত আরেক শিক্ষক হেলাল উদ্দিন ২০০৩ সালে ২২ অক্টোবর দীঘিনালার দাখিল মাদরাসায় যোগ দেন। ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি ঐ মাদ্রাসা থেকে বেতন উত্তোলন করেন। অথচ হেলাল উদ্দিনকে ২০০৪ সালের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ উচ্চ বিদ্যালয়ে নিয়োগ দেখানো হয়। নিজের ইনডেঙ নম্বর পরিবর্তনের জন্য জাতীয় পরিচয়পত্রের কয়েকটি নম্বর পরিবর্তন করেন তিনি। তিনিও ২০২২ সালে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস দুই প্রতিষ্ঠান থেকে বেতন উত্তোলন করেন। অনিয়মের বিষয়ে জানতে চাইল বলেন, আমাকে কীভাবে নিয়োগ দিয়েছে আপনি সেটা প্রধান শিক্ষককে জিজ্ঞেস করেন।

আরেক শিক্ষক মো. ইব্রাহিম রবি গুইমারা উপজেলার শহীদ লে. মুশফিক উচ্চ বিদ্যালয়ে ২০২২ সালের ৩ আগস্ট সামাজিক বিজ্ঞানের শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। অথচ তাকে ২০১৭ সালের ৪ জানুয়ারির ভুয়া বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ উচ্চ বিদ্যালয়ে দেখানো হয়।

এছাড়া বিদ্যালয়ে গ্রন্থগারিক কোন পদ না থাকলেও মো. হযরত আলী নামে একজনকে নিয়োগ দেয়া হয়। শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত মিজানুর রহমান, গিয়াস উদ্দিন ও ছাদিকুন নাহার বিদ্যালয় এমপিওভুক্তির আগে বিদ্যালয়ে কর্মরত ছিলেন না।

অনিয়মের বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত প্রধান শিক্ষক মুহাম্মদ ইউনুস প্রথমে দাবি করেন তিনি বিধি মোতাবেক নিয়োগ দিয়েছেন। অন্য প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের পুরনো তারিখে (ব্যাক ডেইট) নিয়োগ দেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করে দেন। পরে একাধিকবার ফোন দেওয়ার পরও তিনি রিসিভ করেনি।

এই বিষয়ে জানতে চাইলে খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান জানান, বিষয়টি আমরা শুনেছি। ইতোমধ্যে তদন্তের জন্য জেলা শিক্ষা অফিসারকে নির্দেশ দেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধমাতারবাড়ি রেলওয়ে প্রকল্পে জাপানকে সহযোগিতা প্রদানের আহ্বান রেলমন্ত্রীর
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম থেকে প্রথম নারী হিসেবে এআইপি সম্মাননা পেলেন সাহেলা আবেদীন