ছয় পৌরসভায় ভোট কাল

প্রচার-প্রচারণা শেষ।। চন্দনাইশ-সাতকানিয়ায় ব্যালটে ।। রাঙামাটি-পটিয়ায় ইভিএম

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:১৬ পূর্বাহ্ণ

বৃহত্তর চট্টগ্রামের ৬ পৌরসভার উৎসবমুখর আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা গতকাল শুক্রবার মধ্যরাতে শেষ হয়েছে। আজ রাত পোহালেই কাল শনিবার ভোট। গতকাল প্রচার-প্রচারণার শেষ দিনে চট্টগ্রামের পটিয়া পৌরসভা, চন্দনাইশ পৌরসভা, সাতকানিয়া পৌরসভায় প্রার্থীরা দুপুরের পর থেকে নিজ নিজ কর্মীসমর্থকদের নিয়ে ব্যাপক প্রচারণা-শোডাউন চালিয়েছেন। অপরদিকে তিন পার্বত্য জেলার মধ্যে খাগড়াছড়ির মাটিরাঙ্গা, বান্দরবান সদর, রাঙামাটি সদর পৌরসভায়ও প্রার্থীরা ব্যাপক প্রচারণা চালান।
পটিয়া পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আইয়ুব বাবুলের সমর্থনে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, নাজমুল করিম চৌধুরী শারুন পটিয়া পৌর সদরে গণসংযোগসহ বিভিন্ন পথসভায় বক্তব্য রাখেন। এসময় ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া পটিয়ার উন্নয়নসহ দক্ষিণ চট্টগ্রামের উন্নয়নে বেশ কিছু প্রতিশ্রুতি দেন। কেন্দ্রীয় এই দুই নেতা যেখানেই গেছেন-সেখানে জনস্রোত দেখা গেছে।
এদিকে সাতকানিয়া পৌরসভায় মেয়র পদে মোহাম্মদ জোবায়ের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোটের মাঠে উৎসবের আমেজ অনেকটা কম। এদিকে কাল ১৪ ফেব্রুয়ারি চট্টগ্রামের তিন পৌরসভায় এবং তিন পাবর্ত্য জেলায় শান্তিপূর্ণ ভোট গ্রহণের জন্য নির্বাচন কমিশন থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। চট্টগ্রামের তিন পৌরসভার মধ্যে পটিয়ার সবকটি কেন্দ্রে ইভিএমে ভোট অনুষ্ঠিত হবে। অপরদিকে চন্দনাইশ ও সাতকানিয়ায় ব্যালটের মাধ্যমে ভোট অনুষ্ঠিত হবে। এদিকে তিন পার্বত্য জেলার মধ্যে খাগড়াছড়ির মাটিরাঙ্গা, বান্দরবান সদর
পৌরসভায়ও ব্যালটের মাধ্যমে ভোট অনুষ্ঠিত হবে বলে নির্বাচন অফিস সূত্রে জানা গেছে। তবে রাঙামাটির ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোটগ্রহণ। এনিয়ে ভোটার এবং প্রার্থী সবাই মধ্যেই দেখা যাচ্ছে উৎকন্ঠা ও উচ্ছাসও।
আজ সকাল থেকে প্রতিটি পৌরসভার কেন্দ্রে কেন্দ্রে আইনশৃক্সখলা বাহিনীর সদস্যদের সার্বিক নিরাপত্তায় নির্বাচন কর্মকর্তারা নিয়ে যাবেন নির্বাচনী সামগ্রী।
স্থানীয় সরকার নির্বাচনের আইনানুযায়ী ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে সব ধরনের প্রচার-প্রচারণা বন্ধ করতে হয়। চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে ১৪ ফেব্রুয়ারি সকাল ৮টায়। এক্ষেত্রে তার আগের ৩২ ঘণ্টা অর্থাৎ গতকাল শুক্রবার রাত ১২টা (মধ্যরাত) থেকে প্রচারণা বন্ধ হয়ে গেছে। এদিকে নির্বাচন ঘিরে গতকাল রাত ১২টা থেকে ৫৪ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে যেসব পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে সেখানে গতকাল মধ্যরাত ১২টা থেকে ১৫ ফেব্রুয়ারি সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সহকারী সচিব জসিম উদ্দিন ইতোমধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে ইসিকে অবহিত করেছে। নির্বাচন কমিশন থেকেও একই প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এছাড়া অন্যান্য যন্ত্রচালিত যান ১৩ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা থেকে ১৪ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত চলাচল করতে পারবে না। তবে, জাতীয় মহাসড়ককে যান চলাচল করবে। এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে সাংবাদিক, নির্বাচনী কর্মকর্তা, প্রার্থী, প্রার্থীর এজেন্টেদের গাড়ি।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার সৈকত ঘিরে দখলের মহোৎসব
পরবর্তী নিবন্ধরোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই মূল কাজ