ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাকে পিটিয়ে দাঁত ফেলে দিলেন এডিসি হারুন

দুই দফা বদলি, স্বরাষ্ট্রমন্ত্রী বললেন অন্যায়ের শাস্তি পাবেন

আজাদী ডেস্ক | সোমবার , ১১ সেপ্টেম্বর, ২০২৩ at ৬:১০ পূর্বাহ্ণ

ছাত্রলীগের কেন্দ্রীয় দুই নেতাকে ব্যাপক নির্যাতনের অভিযোগ উঠেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদের বিরুদ্ধে। পিটিয়ে তাদের দাঁত ফেলে দেওয়ার অভিযোগ করা হয়েছে। গত শনিবার রাতে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় এডিসি হারুনকে দুই দফা বদলি করা হয়েছে। আর স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেছেন, এডিসি হারুন অর রশিদ যে অন্যায় করেছেন তার যথাযথ শাস্তি পাবেন। খবর বাংলানিউজের।

শাহবাগ থানা ও ছাত্রলীগ সূত্রে জানা গেছে, রাত সাড়ে ৯টার দিকে পুলিশের রমনা জোনের এডিসি হারুন অপর এক বিসিএস নারী পুলিশ কর্মকর্তার সঙ্গে রাজধানীর বারডেম হাসপাতালে আড্ডা দিচ্ছিলেন। এ সময় ছাত্রলীগের কেন্দ্রীয় বিজ্ঞান বিষয়ক সম্পাদক শরীফ আহমেদ মুনিম এবং কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন নাঈমকে সঙ্গে নিয়ে ওই নারী কর্মকর্তার স্বামী ঘটনাস্থলে গেলে বাকবিতণ্ডা হয়।

পরে এডিসি হারুন শাহবাগ থানা থেকে ফোর্স পাঠিয়ে ছাত্রলীগের দুই নেতাকে থানায় নিয়ে যান। সেখানে তাদের ব্যাপক নির্যাতন করা হয়। এতে ছাত্রলীগ নেতা নাইমের সামনের দাঁত পড়ে গেছে বলে জানিয়েছেন ছাত্রলীগের নেতারা।

ঘটনার পরপরই ছাত্রলীগের নেতাকর্মীরা শাহবাগ থানার সামনে ভিড় করেন। কিন্তু গেইট বন্ধ থাকায় কেউ ভেতরে প্রবেশ করতে পারেননি। ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান ও ঢাবির প্রক্টরিয়াল টিম শাহবাগ থানায় যান। আহত মুনিম প্রাথমিক চিকিৎসা নিলেও নাইমের অবস্থা গুরুতর হওয়ায় তাকে একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এডিসি হারুনকে ফোন করা হলে তিনি রিসিভ না করায় তার কোনো বক্তব্য জানা যায়নি।

এডিসি হারুনকে প্রত্যাহার : নির্যাতনের ঘটনায় অভিযুক্ত এডিসি হারুন অর রশীদকে রমনা থেকে প্রত্যাহার করা হয়েছে। গতকাল দুপুরে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বিষয়টি নিশ্চিত করেছেন। তার বিরুদ্ধে বিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি। তাকে বদলি করে পাবলিক অর্ডার ম্যানেজমেন্টে (পিওএম) সংযুক্ত করা হয়।

ফের বদলির আদেশ : এডিসি হারুন অর রশিদকে ফের বদলি করা হয়েছে। গতকাল সন্ধ্যায় পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আলমামুনের সই করা এক আদেশে এ বদলি করা হয়। তাকে আর্মড পুলিশ ব্যাটালিয়নে (এপিবিএন) অতিরিক্ত উপপুলিশ কমিশনার হিসেবে বদলি করা হয়েছে।

অন্যায়ের যথাযথ শাস্তি পাবেন : স্বরাষ্ট্রমন্ত্রী

এডিসি হারুন অর রশিদ যে অন্যায় করেছেন, তার যথাযথ শাস্তি পাবেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ছাত্রলীগের দুই নেতাকে মারধরের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটি যিনি করেছেন, তিনি পুলিশের হোন বা যেই হোন না কেন, অন্যায় করলে শাস্তি পেতেই হবে। কেন করেছেন, কী করেছেন, আমরা জিজ্ঞেস করব। তার ভুল কর্মকাণ্ডের জন্য তাকে জবাবদিহি করতে হবে।

এর আগেও এডিসি হারুনের বিরুদ্ধে সাংবাদিকসহ অনেককে ক্ষমতা দেখিয়ে মারধর করার অভিযোগ রয়েছে। সাম্প্রতিক এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গতকালের ঘটনাটি তার বিরুদ্ধে প্রথম উল্লেখযোগ্যভাবে আমরা পেয়েছি। আমরা এটি নিয়ে কাজ করছি। তিনি যতটা অন্যায় করেছেন ততটা শাস্তি তিনি অবশ্যই পাবেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) এমরান আহম্মদ ভূঁইয়া নিরাপত্তাহীনতার কথা বলে যুক্তরাষ্ট্রের দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন। নিরাপত্তা ব্যবস্থার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটি তিনিই জানেন। এটি তাকেই জিজ্ঞেস করা উচিত। এটি আমার কাছে হাস্যকর মনে হয়েছে। তাকে জিজ্ঞেস করা উচিত, বাংলাদেশের মানুষ এতটা নিরাপত্তাহীনতায় ভুগছে কিনা। আর এত বড় একটা পজিশনে থেকে তিনি কীভাবে এ কথা বললেন তাকে জিজ্ঞেস করা দরকার।

পূর্ববর্তী নিবন্ধভোগান্তি শেষে ৬ শর্তে শাটল চালু
পরবর্তী নিবন্ধবিএফডিসিকে পাহাড়তলীতে জমি হস্তান্তর করল বিটিভি