চেম্বারের সংস্কারে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার দাবি বঞ্চিত ব্যবসায়ী ফোরামের

প্রশাসকের সাথে মতবিনিময়

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৫ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৫৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম চেম্বারের সংস্কারে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে মেম্বারশিপ সহজ করা ও ভোটার তালিকা হালনাগাদ করে ১৮০ দিনের মধ্যে নির্বাচনের দাবি জানিয়েছেন চট্টগ্রাম বঞ্চিত ব্যবসায়ী ফোরামের নেতারা। গতকাল মঙ্গলবার বিকালে ফোরামের আহ্বায়ক ও বন্দর ইউজার এস এম সাইফুল আলম ও সদস্য সচিব শহীদুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে চট্টগ্রাম চেম্বারের প্রশাসক ও চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ আনোয়ার পাশার সাথে মতবিনিময়কালে এই দাবি জানান। অতিরিক্ত বিভাগীয় কমিশনারের কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় চেম্বার প্রশাসক বলেন, আমাকে যে সময় দেওয়া হয়েছে এর মধ্যে নির্বাচন করা সম্ভব নয়। তাই আমি বাণিজ্য মন্ত্রণালয়ে সময় বাড়ানোর আবেদন করেছি। ওই সময় পর্যন্ত আমাদের সহযোগিতা করবেন। আমরা সুন্দর একটি নির্বাচনের ব্যবস্থা করব।

ব্যবসায়ী নেতারা বলেন, চর দখলের মতো চেম্বার দখলের কোনো ঘটনা যেন আগামীতে না ঘটে, সেই ব্যবস্থা করতে হবে। সদস্য নিয়ে বিভিন্ন অভিযোগ রয়েছে। নির্বাচনের আগে চেম্বারের সংস্কারে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে মেম্বারশিপ সহজ করা ও ভোটার তালিকা হালনাগাদের পুরো কাজ শেষ করে চেম্বারের নির্বাচন দেওয়া হয়। এছাড়া ২০১৪ থেকে ২০২৪ পর্যন্ত চেম্বারের সকল হিসাব দক্ষ অডিটর নিয়োগ দিয়ে অডিট করতে হবে। যারা সাবেক স্বৈরাচার সরকারের দোসর তাদের আসন্ন নির্বাচনে অযোগ্য ঘোষণা করতে হবে।

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে প্রশাসক মোহাম্মদ আনোয়ার পাশা বলেন, আমাকে ক্ষমতা দেওয়া হয়েছে ১২০ দিনের। এর মধ্যে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করে নির্বাচিত প্রতিনিধির হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। এটা কোনোভাবে সম্ভব নয়। এজন্য আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারকে পত্র দিয়েছি, যাতে ১২০ দিনের সময়টা আরও ১২০ দিন বাড়ানো হয়। এছাড়া এখন যারা নতুন সদস্য হতে আবেদন করছেন, তাদের তথ্য যাচাইবাচাই করে চেম্বারের ওয়েবসাইটে প্রতিদিন আপডেট রাখা হচ্ছে। এখন একটি গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করার জন্য সব ধরনের ব্যবসায়ী গোষ্ঠীর সাথে আলাপ করছি। যাদের বক্তব্য গ্রহণযোগ্য মনে হচ্ছে তাদের কথা বাস্তবায়ন করার জন্য উদ্যোগ নিচ্ছি। কারণ আমাদের মূল লক্ষ্য একটি গ্রহণযোগ্য নির্বাচন দিয়ে দায়িত্ব হস্তান্তর করা।

বঞ্চিত ব্যবসায়ী নেতাদের পক্ষে প্রশাসক বরাবরে লিখিত দাবি উপস্থাপন করেন আহ্বায়ক এস এম সাইফুল আলম। বক্তব্য রাখেন সদস্য সচিব শহিদুল ইসলাম চৌধুরী। উপস্থিত ছিলেন ফোরামের নেতা ও সিঅ্যান্ডএফ ব্যবসায়ী শওকত আলী, সিঅ্যান্ডএফ এসোসিয়েশনের নির্বাহী সদস্য জামাল উদ্দিন বাবলু, ফাল্‌গুনী ট্রেডার্সের ব্যবস্থাপনা পরিচালক ইসমাইল খান, ব্রিকস এসোসিয়েশনের জাহাঙ্গীর আলম, বন্দর ট্রাক কাভার্ডভ্যান মালিক ও কন্ট্রাকটর এসোসিয়েশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হুমায়ুন কবির সোহেল, গার্মেন্টস এঙেসরিজ ম্যানুফ্যাকচারিং এসোসিয়েশনের পরিচালক আবদুল ওয়াজেদ সোহেল, ব্যবসায়ী নেতা ইদ্রিস আলী, ইমরুল হাসান চৌধুরী, জাহাঙ্গীর আলম, আবুল হাসনাত ও মো. আনাছ।

পূর্ববর্তী নিবন্ধসাকিব আল হাসানকে ৫০ লাখ টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধএবার প্রকাশ্যে এলো চবি ছাত্রশিবির সভাপতি- সেক্রেটারির পরিচয়