চীনে শিশুদের সিনোভ্যাকের টিকা দেয়ার অনুমোদন

| রবিবার , ৬ জুন, ২০২১ at ৭:৪০ পূর্বাহ্ণ

তিন থেকে ১৭ বছর বয়সের শিশুদের সিনোভ্যাকের কোভিড-১৯ টিকা দেওয়ার জরুরি অনুমোদন দিয়েছে চীন। রাষ্ট্রীয় টেলিভিশনে এ তথ্য জানান চীনের সিনোভ্যাক বায়োটেক কোম্পানির প্রধান ইয়িন উইডং। চীনে বর্তমানে যাদের বয়স ১৮ বছরের উপরে শুধু তাদের কোভিড-১৯ টিকা দেওয়া হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে চীনে গণ টিকাদান কার্যক্রম চলছে। দেশটিতে ৩ জুন পর্যন্ত প্রায় ৭২ কোটি ৩৫ লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছে। খবর বিডিনিউজের।
গত ১ জুন চীনের তৈরি দ্বিতীয় টিকা হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সিনোভ্যাক বায়োটেক কোম্পানির তৈরি কোভিড টিকা ‘করোনাভ্যাক’ জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। ডব্লিউএইচও-র স্বাধীন বিশেষজ্ঞদের প্যানেল এক বিবৃতিতে ১৮ বছরের বেশি বয়সীদের জন্য সিনোভ্যাকের এই টিকার দুই ডোজ সুপারিশ করেছে। দুই থেকে চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নেওয়া যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়ার মানে হল, বিশ্বের দেশগুলো এ টিকার মান ও কার্যকারিতায় আস্থা রাখতে পারে।
ডব্লিউএইচও চীনের সিনোভ্যাকের এই টিকাকে কোভ্যাঙ প্রোগ্রামের আওতায়ও আনবে। মূলত গরিব দেশগুলোর টিকাপ্রাপ্তি নিশ্চিত করতে কোভ্যাঙ নামের এই প্ল্যাটফার্ম গড়ে তোলা হয়েছে।
বিভিন্ন দেশে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে সিনোভ্যাকের টিকা ৫১ শতাংশ থেকে ৮৪ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে বলে এক পর্যালোচনা প্রতিবেদনে জানিয়েছিল বিশেষজ্ঞদের নিয়ে গঠিত ডব্লিউএইচও’র ‘স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ’ (এসএজিই)।

পূর্ববর্তী নিবন্ধরাশিয়ায় ঘুরতে গেলে টিকা ফ্রি
পরবর্তী নিবন্ধবিশ্বের সবচেয়ে বয়সী নারী রেহতী বেগম!