চীনে বন্দিশিবিরে নারী নিপীড়নে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

| শুক্রবার , ৫ ফেব্রুয়ারি, ২০২১ at ৭:১৭ পূর্বাহ্ণ

চীনের শিনজিয়াংয়ে উইঘুর ও অন্যান্য সমপ্রদায়ের মুসলিমদের জন্য বানানো অন্তরীণ শিবিরগুলোতে নারীরা ধর্ষণ, যৌন নিপীড়ন ও নির্যাতনের শিকার হচ্ছেন; এমন খবরে ‘গভীরভাবে উদ্বিগ্ন’ হওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে শিনজিয়াংয়ে সংঘটিত ‘বর্বরতার জন্য চীনের মারাত্মক পরিণতি ভোগ করা উচিত’ বলেও মন্তব্য করা হয়েছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
বিবিসির এক প্রতিবেদনে ভুক্তভোগী ও এক নিরাপত্তারক্ষীর বরাতে শিনজিয়াংয়ের ‘বন্দিশিবিরগুলোতে’ নারীরা ধারাবাহিক ধর্ষণ, যৌন হয়রানি ও নির্যাতনের শিকার হচ্ছেন বলে অভিযোগ করা হয়। খবর বিডিনিউজের।
একসময় বন্দি হিসেবে থাকা কয়েকজন ও একজন নিরাপত্তারক্ষী ক্যাম্পে সংগঠিতভাবে দলবদ্ধ ধর্ষণ, যৌন নিপীড়ন ও নির্যাতনের প্রমাণ দেখা কিংবা এ সংক্রান্ত অভিজ্ঞতার কথা বলেছেন, বলা হয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে। এ প্রসঙ্গে প্রতিক্রিয়া জানতে চাইলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, এ বিষয়ক খবরে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। চীনের বিরুদ্ধে শিনজিয়াংয়ে ‘মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যা’ চালানোর অভিযোগ পুনর্ব্যক্ত করে তিনি আরও বলেন, এ ধরনের বর্বরতা বিবেককে নাড়িয়ে দেয় এবং অবশ্যই এসবের জন্য মারাত্মক পরিণতি ভোগ করা উচিত।

পূর্ববর্তী নিবন্ধমান্দালয়ের অভ্যুত্থান বিরোধী প্রতিবাদ থেকে গ্রেপ্তার ৩
পরবর্তী নিবন্ধমিয়ানমারের অভ্যুত্থান ব্যর্থ করার আহ্বান জাতিসংঘ প্রধানের