চীনের ভাবমূর্তি ঝুঁকির মুখে, সতর্ক করল ইইউ

| রবিবার , ৩ এপ্রিল, ২০২২ at ৬:৫৩ পূর্বাহ্ণ

রাশিয়াকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা এড়াতে সাহায্য করার সিদ্ধান্ত নিয়ে থাকলে চীন তাদের ভাবমূর্তিকে ঝুঁকিতে ফেলছে বলে সতর্ক করেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ভন ডার লিয়েন। বিবিসি জানায়, শুক্রবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এক ভার্চ্যুয়াল বৈঠকের পর লিয়েন এই সতর্কবার্তা দেন। একটি টুইটে তিনি লেখেন, যুদ্ধের দীর্ঘসূত্রিতা এবং বিশ্ব অর্থনীতিতে আরও বিঘ্ন কারও স্বার্থের পক্ষেই যায় না। খবর বিডিনিউজের। ইইউ দেশগুলো যেখানে মস্কোর ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেখানে চীন ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের কোনোরকম নিন্দা করতেও অস্বীকৃতি জানিয়েছে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ভন ডার লিয়েন বলেন, রাশিয়াকে আন্তর্জাতিক আইন এবং ইউক্রেনের সার্বভৌমত্বকে সম্মান দেখাতে বলার একটি বিশেষ দায়িত্ব রয়েছে চীনের। শুক্রবারের বৈঠকের আগে ব্লমবার্গে এক বিবৃতিতে তিনি বলেন, কোনও ইউরোপীয় নাগরিকেরই রাশিয়ার যুদ্ধ চালানোর সক্ষমতাকে কোনওরকম সমর্থন দেওয়ার বিষয়টি মাথায় আসবে না। তাই এরকম কোনও সমর্থন ইউরোপে চীনের ভাবমূর্তির বড় ধরনের ক্ষতি ডেকে আনবে।
ওদিকে, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল ইউক্রেনের চলমান যুদ্ধে রাশিয়ার কর্মকাণ্ডকে উপেক্ষা না করতে চীনকে আহ্বান জানিয়েছেন। শুক্রবার ইউক্রেন যুদ্ধ নিয়ে চীনের প্রেসিডেন্ট শি, প্রধানমন্ত্রী লি খাখিয়াং এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ভন ডার লিয়েনের সঙ্গে বৈঠক করার পর চার্লস এ আহ্বান জানান। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইউক্রেনে পুতিনের যুদ্ধে নারী, শিশু মারা যাচ্ছে, শহর-নগর ধ্বংস হচ্ছে, এগুলো আন্তর্জাতিক আইনের প্রকাশ্য লঙ্ঘন।
বিশ্বে এই অস্থিতিশীলতা চীন এবং ইউরোপীয় ইউনিয়ন কারও স্বার্থের পক্ষেই যায় না। চীন রাশিয়ার এই আন্তর্জাতিক আইন লঙ্ঘন দেখেও না দেখার ভান করে থাকতে পারে না। জাতিসংঘ সনদে এই নীতিমালার উল্লেখ আছে। ইউক্রেনে যুদ্ধবিরতির জন্য রাশিয়াকে চাপ দেওয়া এবং রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানানোর জন্য চীনকে আহ্বান জানিয়েছে ইইউ। পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকেও এর আগে চীনকে এমন আহ্বান জানানো হয়েছে। তবে শুক্রবারের বৈঠকের পর চীনা প্রেসিডেন্ট শি ইউক্রেনে আগ্রাসনের মুখে চীন এবং ইইউ’র অস্থিতিশীল বিশ্বে স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা উচিত বলে মত দিলেও যুদ্ধ থামাতে কোনও প্রস্তাব দেওয়ার আগ্রহ দেখাননি। এদিনের বৈঠকে চীন ইইউকে আশ্বাস দিয়ে বলেছে, তারা ইউক্রেইনে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা চালাবে। তবে তা তাদের নিজেদের মতো করে। এর মধ্য দিয়ে রাশিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার চাপকে দূরে ঠেলে দিয়েছে চীন।

পূর্ববর্তী নিবন্ধমাহে রমজান মাগফিরাত ও নাজাতের মাস
পরবর্তী নিবন্ধতিন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল