চীনা টিকা দেওয়া হবে প্রথম ডোজ হিসেবে

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৮ মে, ২০২১ at ৫:৪১ পূর্বাহ্ণ

মজুদ শেষ হওয়ায় চট্টগ্রাম মহানগরের কেন্দ্রগুলোতে করোনার টিকাদান কার্যক্রম এরই মধ্যে বন্ধ হয়ে গেছে। ঢাকা থেকে টিকার নতুন চালান না পাওয়া পর্যন্ত এ কার্যক্রম বন্ধই থাকছে। চুক্তি অনুযায়ী ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কোভিশিল্ড টিকা না পাওয়ায় সারাদেশেই টিকাদান কার্যক্রম সংকটে পড়েছে। এই সংকটের কারণে প্রথম ডোজ নেওয়া চট্টগ্রামের লক্ষাধিক টিকাগ্রহীতা তাদের দ্বিতীয় ডোজ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন।
এদিকে সমপ্রতি চীন সরকারের উপহার স্বরূপ ৫ লাখ টিকা পেয়েছে বাংলাদেশ। চীন থেকে পাওয়া এসব টিকা আগামী ২৫ মে থেকে দেওয়া হতে পারে বলে আভাস দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। যদিও দ্বিতীয় ডোজ নয়, প্রথম ডোজ হিসেবেই এই টিকা দেওয়া হবে বলে স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানিয়েছেন। চীনের ৫ লাখ টিকার মধ্যে চট্টগ্রামে কত সংখ্যক ডোজ পাচ্ছে, গতকাল পর্যন্ত এ বিষয়ে নিশ্চিত তথ্য দিতে পারেননি স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। তবে চীনা টিকা পেলেও তা প্রথম ডোজ হিসেবে দেওয়া হতে পারে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) করোনা ভ্যাকসিন প্রদান কমিটির সদস্য সচিব ডা. সেলিম আকতার চৌধুরী। তিনি আজাদীকে বলেন, চীনা টিকার কত সংখ্যক ডোজ আমরা পাচ্ছি, এ সংক্রান্ত কোনো চিঠি এখনো আমরা পাইনি। দুয়েকদিনের মধ্যেই হয়তো এ বিষয়ে জানা যাবে। তবে চীনা টিকা এলে তা প্রথম ডোজ হিসেবেই দেওয়া হতে পারে জানিয়ে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, আমরা নির্দেশনা পাইনি। তবে মৌখিক ভাবে জানতে পেরেছি, এই টিকা দ্বিতীয় ডোজ হিসেবে নয়; প্রথম ডোজ হিসেবেই দেওয়া হবে। যারা অনলাইনে নিবন্ধন করেছেন, তাদের মধ্য থেকেই প্রথম ডোজ হিসেবে এই টিকা দেওয়া হবে।
যদিও চীনা টিকা এলে কারা পাবেন, তা নিয়ে নির্দেশনা না পাওয়ায় এখনো স্পষ্ট করে কিছু বলা যাচ্ছে না বলে জানান সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, অগ্রাধিকার ভিত্তিতে এই টিকা প্রদানের কথা শুনছি। নির্দেশনা পেলে বিষয়টি স্পষ্ট হবে। চট্টগ্রামে কত সংখ্যক ডোজ দেওয়া হচ্ছে, এ সংক্রান্ত স্পষ্ট কোন তথ্য এখনো পর্যন্ত পাওয়া যায়নি বলেও জানান সিভিল সার্জন।
টিকা নিতে সোমবারও কেন্দ্রে ভিড় : মজুদ শেষ হওয়ায় চট্টগ্রাম মহানগরের কেন্দ্রগুলোতে করোনার টিকাদান কার্যক্রম এরইমধ্যে বন্ধ হয়ে গেছে। এ নিয়ে গতকাল দৈনিক আজাদীর প্রথম পাতায় খবরও ছাপানো হয়েছে। তবে গতকাল সোমবারও টিকা নিতে নগরীর সদরঘাট এলাকার চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) জেনারেল হাসপাতাল কেন্দ্রে ভিড় করেছেন শতাধিক মানুষ। টিকা নেই শুনে হাসপাতালের সামনে সড়কে হইচই করেন তারা। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ তথ্য নিশ্চিত করে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী আজাদীকে বলেন, মজুদ শেষ হওয়ায় ২ দিন আগেই আমরা টিকাদান কার্যক্রম বন্ধ করে দিয়েছি। কিন্তু সোমবার শতাধিক মানুষ হাসপাতালের সামনে জড়ো হন। টিকা নেই শুনে তারা রাস্তায় হইছই শুরু করেন। এসময় রাস্তায় যান চলাচলও বন্ধ হয়ে যায়। পরে আমরা বাধ্য হয়ে পুলিশকে খবর দিই। কোতোয়ালী থানা পুলিশ এসে রাস্তা থেকে তাদের সরিয়ে দিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ২০ মিনিটে ৩৫ বার হামলা
পরবর্তী নিবন্ধরাজি হয়েও সিদ্ধান্ত বদল