চিটাগাং চেম্বার বিসিই ও আইআইএমকের মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্বাক্ষর

| বৃহস্পতিবার , ২৮ জুলাই, ২০২২ at ৬:২১ পূর্বাহ্ণ

তথ্য ও জ্ঞান-আদান প্রদান ও আন্তর্জাতিক মানের দক্ষতা বৃদ্ধিতে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে ভারতের ব্যবসা শিক্ষা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট কোহিকডের (আইআইএমকে) সাথে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই) এবং বাংলাদেশ সেন্টার অফ এক্সিলেন্সের (বিসিই) নলেজ কর্পোরেশন নামে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্বাক্ষরিত হয়েছে।
উভয় দেশের তিনটি প্রতিষ্ঠানের মধ্যে প্রথম এই জাতীয় নলেজ শেয়ারিং বিষয়ক সমঝোতা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত হয়। অনলাইনে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন আইআইএমকের পরিচালক অধ্যাপক দেবাশীষ চ্যাটার্জী এবং চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম। এ সময় চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন, চিটাগাং চেম্বার সহসভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, চেম্বার পরিচালকবৃন্দ মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন, অঞ্জন শেখর দাশ, ওমর ফারুক, ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন ও মোহাম্মদ আদনানুল ইসলাম, আইআইএমকের ডিন এক্সিকিউটিভ এডুকেশন প্রফেসর জি শ্রীধর, আইআইএমকে এমডিপির চেয়ারপারসন প্রফেসর সূর্য প্রকাশ পাতি উপস্থিত ছিলেন।
বিশেষ অতিথি ডা. রাজীব রঞ্জন বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে ভাষা, সংস্কৃতি এবং ইতিহাসভিত্তিক সম্পর্ক বিদ্যমান রয়েছে। ভারত ও বাংলাদেশের দুটি সংস্থার মধ্যে এই ধরনের নলেজ শেয়ারিংয়ের বিষয়টি অনুপ্রেরণাদায়ক।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ২০৪১ সালের মধ্যে একটি জ্ঞানভিত্তিক দেশ গঠনে আমাদের ব্যবসায়িক নেতৃবৃন্দের দক্ষতা বাড়ানো প্রয়োজন। ভারতের অন্যতম প্রধান এই ব্যবসায়িক শিক্ষা প্রতিষ্ঠানের সাথে এই চুক্তি আমাদের ব্যবসা-বাণিজ্যের উদীয়মান নেতৃত্বকে আরো দক্ষ করে তুলবে।
প্রফেসর দেবাশীষ চ্যাটার্জি এই সমঝোতা স্বাক্ষরের মাধ্যমে দুই দেশের তিনটি প্রতিষ্ঠানের একত্রিত হওয়াকে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেন। চিটাগাং চেম্বারের সহসভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন, চুক্তির মূল উদ্দেশ্য হচ্ছে নলেজ শেয়ার করা, যার মাধ্যমে বাংলাদেশি পেশাজীবীদের জন্য কর্মশালা, সেমিনার, ওয়েবিনার ও একাডেমিক কোর্সের আয়োজন করা হবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে আইডিইবির সভা
পরবর্তী নিবন্ধপাহাড়ি ময়নাপাখি পাচার করতে গিয়ে আটক ১