চিটাগাং চেম্বারে কাস্টম পলিসি এবং শুল্ক কর বিষয়ক মতবিনিময়

| শুক্রবার , ২৪ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:১৫ পূর্বাহ্ণ

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে কাস্টম পলিসি, এইচ এস কোড এবং শুল্ক কর বিষয়ক মতবিনিময় সভা গত ২২ ফেব্রুয়ারি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে মতবিনিময়ে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ এমপি।

এ সময় চেম্বার সহসভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, চেম্বার পরিচালক এ কে এম আকতার হোসেন, অঞ্জন শেখর দাশ ও মোহাম্মদ আদনানুল ইসলামসহ বিজিএমইএ, বিকেএমইএ, সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশন, বারভিডা, বেপজিয়ার প্রতিনিধি এবং বিভিন্ন সেক্টরের শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ বক্তব্য রাখেন। প্রধান অতিথি এম এ লতিফ এমপি বলেন, প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ সালের উন্নত বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখবে দেশের ব্যবসায়ী সমাজ। এই লক্ষ্যে সরকার মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর, বেটার্মিনাল এবং বঙ্গবন্ধু শিল্প নগরের মত প্রকল্প বাস্তবায়ন করছে। শুধুমাত্র বঙ্গবন্ধু শিল্প নগরে কর্মসংস্থান হবে লক্ষ লক্ষ মানুষের। এক্ষেত্রে দেশের ব্যবসায়ী সমাজ সবচেয়ে বড় ভূমিকা রাখছে। তারা যেমন কর্মসংস্থান সৃষ্টি করছে তেমনি দেশের রাজস্ব আয়ের বড় যোগানও দিচ্ছে। তাই সরকারের রাজস্ব প্রদানকারী ব্যবসায়ী সমাজের প্রতি সরকারি নিয়মকানুন যেমন সহজ হওয়া প্রয়োজন তেমনি ব্যবসায়ীদেরও উচিত যুগোপযোগী ও আধুনিক পদ্ধতিগত পরিবর্তনে এগিয়ে আসা। এছাড়া বিনিয়োগ ও ব্যবসা পরিচালনায় হয়রানী ও দীর্ঘসূত্রিতাসহ বিভিন্ন যত অভিযোগ তা মাননীয় প্রধানমন্ত্রী বরাবর তুলে ধরতে ব্যবসায়ীদের সম্মিলিতভাবে উদ্যোগ গ্রহণের আহবান জানান তিনি।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেনচিটাগাং চেম্বার ব্যবসাবাণিজ্যের উন্নয়নের স্বার্থে সবসময় ব্যবসায়ী সমাজের সহযোগী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আমদানিরপ্তানি বাণিজ্যে চট্টগ্রাম কাস্টম হাউস অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদার। সম্প্রতি ব্যবসায়ী সমাজ এই আমদানিরপ্তানির ক্ষেত্রে নানারকম সমস্যা, বাধা বিঘ্ন ও হয়রানির সম্মুখীন হচ্ছেন বলে আমাদের জানান। তাই চিটাগাং চেম্বারের পক্ষ থেকে বিভিন্ন ট্রেডবডির প্রতিনিধিবৃন্দ, আমদানিকারক এবং সিএন্ডএফ এসোসিয়েশনের সদস্যদের নিয়ে তাদের পরামর্শ ও সুপারিশমালা জাতীয় রাজস্ব বোর্ডের কাছে প্রেরণের উদ্দেশ্যে এই মতবিনিময় বৈঠকের আয়োজন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচুয়েটে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু
পরবর্তী নিবন্ধচবিতে গবেষণা, উদ্ভাবন ও প্রকাশনা মেলা সোমবার