চিকিৎসার সময়ও দিল না শ্রাবন্তী

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৬ জুলাই, ২০২৩ at ৫:৫২ পূর্বাহ্ণ

ডেঙ্গু আক্রান্ত ৫ম শ্রেণির এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে চট্টগ্রামে। গত মঙ্গলবার নগরীর একটি বেসরকারি হাসপাতালে ১১ বছরের ওই শিশুর মৃত্যু হয়। চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. নুরুল হায়দার এ তথ্য নিশ্চিত করেছেন। এ নিয়ে চলতি মৌসুমে ডেঙ্গু আক্রান্তদের মাঝে এ পর্যন্ত ১২ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। এর মাঝে জুলাই মাসের প্রথম পাঁচ দিনেই মৃত্যু হয়েছে তিনজনের। মঙ্গলবার ডেঙ্গুতে মারা যাওয়া শ্রাবন্তী সরকার নগরীর সদরঘাট এলাকার বিশ্বজিৎ সরকারের মেয়ে। সেন্ট স্কলাসটিকা স্কুলের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী ছিল শ্রাবন্তী। এক ভাই এক বোনের মধ্যে সে ছোট। বড় ভাই সৌভিক সরকার সরকারি কমার্স কলেজের উচ্চমাধ্যমিকের শিক্ষার্থী। বাবা একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী। মা বিটু সরকার গৃহিণী।

পরিবার সূত্রে জানা যায়শ্রাবন্তীর ভাই সৌভিকও ডেঙ্গুতে আক্রান্ত। মঙ্গলবার রাতেই বলুয়ার দিঘি মহাশ্মশানে শ্রাবন্তীর শেষকৃত্য শেষে রাত একটার দিকে বেসরকারি এক হাসপাতালে ভর্তি করানো হয় সৌভিককে। বর্তমানে সে হাসপাতালে চিকিৎসাধীন।

পরিবারের সদস্যদের সাথে কথা বলে জানা যায়, তারা পরিবারের সবাই মিলে গত ২৭ জুন ভারতের ত্রিপুরায় বেড়াতে যান। কিন্তু দুদিন পর ২৯ জুন সেখানেই শ্রাবন্তীর জ্বর আসে। বেড়ানো সংক্ষিপ্ত করে পরদিনই (৩০ জুন) তারা দেশে ফিরে আসে। ১ জুলাই শ্রাবন্তীকে ডাক্তার দেখানো হয়। তখন থেকে চিকিৎসকের পরামর্শে বাসায় রেখেই তাকে চিকিৎসা দেওয়া হচ্ছিল। পরদিন রক্ত পরীক্ষায় তার ডেঙ্গু ধরা পরে।

রক্তে প্লাটিলেটের পরিমাণ ঠিক থাকায় বাসাতেই চিকিৎসা দেওয়া হচ্ছিল জানিয়ে শ্রাবন্তীর বাবা বিশ্বজিৎ বলেন, দুইদিন পর জ্বরও কমে আসছিল। কিন্তু মঙ্গলবার (৪ জুলাই) হঠাৎ তার পেট ফুলে যায় এবং পাতলা পায়খানা শুরু হয়। সন্ধ্যার পর শ্রাবন্তীকে মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়। কিন্তু ডাক্তার জানান, আমার মেয়ে আর নেই। আর্তনাদের কন্ঠে বিশ্বজিৎ বলেন, আমি মেয়েটাকে ঠিকমতো চিকিৎসাও করাতে পারলাম না। সে কোনো সুযোগও দিল না। তার আগেই সে আমাদের ছেড়ে চলে গেল। নিজেকে কোনোভাবে ঠিক রাখতে পারছি না। ৫ম শ্রেণির শিক্ষার্থী শ্রাবন্তী গান করত এবং ছবি আঁকত বলেও তার পরিবারের সদস্যরা জানান।

পূর্ববর্তী নিবন্ধখাদ্যপণ্যের অবৈধ মজুদে সাজা যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধজ্বরে অবহেলা নয়