চার ধাপে ৪৮টি উপজেলায় নির্বাচনের তারিখ ঘোষণা

বৃহত্তর চট্টগ্রাম ।। শুরু ৪ মে; প্রথম ধাপে ১৯টি, দ্বিতীয় ধাপে ১৬টি, তৃতীয় ধাপে ১১টি ও চতুর্থ ধাপে ২টি

শুকলাল দাশ | শুক্রবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ at ৫:১৬ পূর্বাহ্ণ

বৃহত্তর চট্টগ্রামের ৫০ উপজেলা পরিষদের মধ্যে ৪৮ উপজেলা পরিষদের নির্বাচন আগামী ৪ মে থেকে ২৫ মে পর্যন্ত চার ধাপে অনুষ্ঠিত হবে বলে নির্বাচন কমিশন থেকে জানা গেছে। অবশিষ্ট দুটি উপজেলা সাতকানিয়া এবং কর্ণফুলী উপজেলার নির্বাচন পরবর্তী ধাপে অনুষ্ঠিত হবে। গতকাল বৃহস্পতিবার ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা এমন তথ্য জানিয়েছেন। গতকাল বৃহস্পতিবার বৃহত্তর চট্টগ্রামের (চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলা) ৪৮টি উপজেলা পরিষদসহ মোট ১৩৭ উপজেলা পরিষদ নির্বাচন কখন অনুষ্ঠিত হবে তা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ নিয়ে মোট ৪৮১টি উপজেলা নির্বাচনের তারিখ জানালো নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের সময়সূচি অনুযায়ী, প্রথম ধাপে আগামী ৪ মে চট্টগ্রামের তিনটিসহ বৃহত্তর চট্টগ্রামের (চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলা) ১৯টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে ১১ মে চট্টগ্রামের চারটিসহ বৃহত্তর চট্টগ্রামের ১৬টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিকে ১৮ মে তৃতীয় ধাপে চট্টগ্রামের চারটিসহ বৃহত্তর চট্টগ্রামে ১১টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অপরদিকে ২৫ মে চতুর্থ ধাপে শুধুমাত্র চট্টগ্রামে দুটি উপজেলা বাঁশখালী এবং লোহাগাড়ায় নির্বাচন অনুষ্ঠিত হবে। সাতকানিয়া এবং কর্ণফুলী উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে পরবর্তী ধাপে।

নির্বাচন কমিশন থেকে জানা গেছে, প্রথম ধাপে ৪ মে মীরসরাই উপজেলা, সীতাকুণ্ড উপজেলা, সন্দ্বীপ উপজেলা, কঙবাজারের কুতুবদিয়া উপজেলা, কঙবাজার সদর এবং মহেশখালী উপজেলা, খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলা, লক্ষীছড়ি, রামগড় ও গুইমারা, মাটিরাঙা উপজেলা, রাঙামাটি জেলার মধ্যে রাঙামাটি সদর, কাউখালী, জুরাছড়ি, বরকল উপজেলা এবং বান্দরবান জেলার মধ্যে বান্দরবান সদর, রোয়াংছড়ি, থানচি এবং আলীকদম উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

১১ মে দ্বিতীয় ধাপে চট্টগ্রামের রাঙ্গুনিয়া, হাটহাজারী, ফটিকছড়ি ও রাউজান উপজেলায়, কঙবাজারের ঈদগাঁও, চকরিয়া এবং পেকুয়া উপজেলায়, খাগড়াছড়ি জেলার মধ্যে খাগড়াছড়ি সদর, দীঘিনালা ও পানছড়ি উপজেলা, রাঙামাটি জেলার মধ্যে কাপ্তাই, বিলাইছড়ি ও রাজস্থলী উপজেলা এবং বান্দরবান জেলার মধ্যে রুমা উপজেলা, লামা উপজেলা এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

১৮ মে তৃতীয় ধাপে চট্টগ্রামের আনোয়ারা, পটিয়া, বোয়ালখালী ও চন্দনাইশ উপজেলায়, কঙবাজার জেলার মধ্যে উখিয়া, রামু ও টেকনাফ উপজেলায়, খাগড়াছড়ি জেলার মধ্যে মহালছড়ি উপজেলায়, রাঙামাটি উপজেলার মধ্যে নানিয়ারচর, লংগদু ও বাঘাইছড়ি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৫ মে চতুর্থ ধাপে চট্টগ্রামের বাঁশখালী উপজেলা ও লোহাগাড়া উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

কর্মকর্তারা জানান, চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট অঞ্চলের ১৩৭ উপজেলার সময় নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে আগামী ৪ মে প্রথম ধাপে ৪৫টি, দ্বিতীয় ধাপে ১১ মে ৪৪টি, তৃতীয় ধাপে ১৮ মে ৩৪টি ও চতুর্থ ধাপে ২৫ মে ১৪টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৮১টি উপজেলার সময় জানাল ভোট আয়োজনকারী সংস্থাটি। দুই ধাপে ঘোষিত ইসির তালিকা অনুযায়ী, প্রথম ধাপে ১৫৩টি, দ্বিতীয় ধাপে ১৬৫টি, তৃতীয় ধাপে ১১১টি ও চতুর্থ ধাপে ৫২ টি উপজেলার সময় জানাল ইসি।

এদিকে জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে এখন সবার দৃষ্টি উপজেলা নির্বাচন নিয়ে। সদ্য সম্পন্ন হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার জন্য চট্টগ্রামের ছয় জন উপজেলা চেয়ারম্যান তাদের পদ থেকে পদত্যাগ করেছিলেন। এদের মধ্যে পাঁচ জন সংসদ নির্বাচনে প্রার্থী হয়েছিলেন। এরমধ্যে পটিয়া, সাতকানিয়া এবং সীতাকুণ্ড উপজেলা পরিষদের চেয়ারম্যান সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। চন্দনাইশ এবং ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান পরাজিত হয়েছেন। বাঁশখালীর উপজেলা চেয়ারম্যান আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়ে না পেয়ে নির্বাচনে আর অংশগ্রহণ করেননি। ভাইস চেয়ারম্যানকে ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান করে এই ছয় উপজেলায় প্রশাসনিক কার্যক্রম চলছে।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু জেলে থেকেও আন্দোলনকারীদের প্রয়োজনীয় নির্দেশ দিতেন
পরবর্তী নিবন্ধবিআরটিএতে চার দালাল ও তিন কর্মচারী হাতেনাতে ধরা