চার দিন পর ট্রাক ধর্মধট স্থগিত

| মঙ্গলবার , ৯ নভেম্বর, ২০২১ at ৫:৪৬ পূর্বাহ্ণ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের আশ্বাসে চার দিন পর ট্রাকসহ পণ্যবাহী বাহনের ধর্মঘট স্থগিত ঘোষণা করা হয়েছে। গতকাল সোমবার রাতে সচিবালয়ে ট্রাক, কভার্ড ভ্যান, ট্যাংকলরি প্রাইম মুভার মালিক-শ্রমিক প্রতিনিধের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠক শেষে এ ঘোষণা আসে। পণ্য পরিবহন খাতের মালিক-শ্রমিকদের ডিজেলের বর্ধিত দাম কমানোসহ তিন দফা দাবি ছিল। খবর বিডিনিউজের।
প্রায় দুই ঘণ্টা বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মনে করেছি তাদের দাবি যৌক্তিক। তাই যাদের তারা সেবা দেন বিজিএমইএ, বিকেএমইএ ও এফবিসিসিআইকে অনুরোধ জানাবো তারা যেন পরিবহন ভাড়া বৃদ্ধি করে দেন। এই আশ্বাসে নেতারা এই সিদ্ধান্ত নিয়েছে যে, এখন থেকে তাদের চলা ধর্মঘট স্থগিত করা হয়েছে। সরকার বুধবার মধ্যরাত থেকে ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ালে গত শুক্রবার থেকে ধর্মঘটের ডাক দেন বাস ও পণ্যবাহী যানবাহনের মালিক-শ্রমিকরা। শনিবার বিকালের পর লঞ্চ মালিকরাও যোগ দেন ধর্মঘটে। এরপর রোববার বাস ও লঞ্চ মালিকদের সংগঠনের সঙ্গে আলাদা বৈঠক থেকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের পর যাত্রীবাহী এ দুই সংগঠন ধর্মঘট প্রত্যাহার করে নেয়। বাস ভাড়া ২৭ শতাংশ এবং লঞ্চ ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানোর সিদ্ধান্ত হয়।
তবে রোববার বাংলাদেশ ট্রাক, কভার্ড ভ্যান, ট্যাংকলরি প্রাইম মুভার মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ দাবিতে অটল থাকার কথা জানিয়ে ধর্মঘট অব্যাহত রাখার সিদ্ধান্ত জানায়।
এরপর গতকাল সরকারের তরফ থেকে আলোচনার জন্য দাওয়াত দেওয়া হয় ট্রাক, কভার্ড ভ্যান, ট্যাংকলরি প্রাইম মুভার মালিক-শ্রমিক প্রতিনিধের। তারা রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। দুই ঘণ্টার বৈঠক শেষে রাত সাড়ে ১০টার দিকে ধর্মঘট স্থগিতের ঘোষণা আসে।
বাংলাদেশ ট্রাক, কভার্ড ভ্যান, ট্যাংকলরি প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদের সদস্য সচিব তাজুল ইসলাম রোববার বলেছিলেন, ভাড়া তাদের কোনো বিষয় নয়। তেলের দাম বাড়ানোর প্রতিবাদেই তারা ধর্মঘটের ডাক দিয়েছেন। পাশাপাশি বঙ্গবন্ধু ও মুক্তারপুর সেতুর বর্ধিত টোল প্রত্যাহার, সিটি করপোরেশন-পৌরসভার নামে চাঁদাবাজি বন্ধ করার দাবিও রয়েছে তাদের।
চার দিনের ধর্মঘটে পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ থাকায় আমদানি-রপ্তানিসহ ব্যবসা-বাণিজ্যের কার্যক্রম বিঘ্নিত হয়। বন্দরে তৈরি হয় পণ্যজট।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ১৭ হাজার কোটি টাকা আয়কর আদায়ের টার্গেট
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে এবার মাধ্যমিকের বইয়ের চাহিদা দেড় কোটি