চার ঘণ্টা গ্যাস বন্ধ হলে শিল্প কারখানায় শিডিউল বিপর্যয় হবে

সিদ্ধান্ত স্থগিতের আহ্বান মেট্রোপলিটন চেম্বার সভাপতির

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৪ এপ্রিল, ২০২২ at ৬:৩০ পূর্বাহ্ণ

শিল্প কারখানায় গ্যাস সরবরাহ চার ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত স্থগিতের আহ্বান জানিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বরাবর চিঠি লিখেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি খলিলুর রহমান।
গতকাল পাঠানো সেই চিঠিতে তিনি উল্লেখ করেন, প্রতিটি শিল্প প্রতিষ্ঠানে তাদের বিক্রি ও রপ্তানি পরিমানের উপর ভিত্তি করে পণ্য উৎপাদন সিডিউল করা হয়। কিন্তু হঠাৎ কোন সময়ের জন্য গ্যাস ব্যবহার বন্ধ করা হলে শিল্প কারখানায় সিডিউল বিপর্যয় হবেই। প্রধানমন্ত্রী দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার জন্য দেশে অধিক শিল্পপণ্য উৎপাদন ও রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে অনেকগুলো শিল্প এলাকা স্থাপন করে দেশকে অধিক শিল্পায়নের দিকে নিয়ে যাচ্ছেন। অন্যদিকে হঠাৎ শিল্প কারখানায় গ্যাস ব্যবহারে কোন প্রতিবন্ধকতা দেখা দিলে সেটি হবে প্রধানমন্ত্রীর নির্দেশনা ব্যাহত হওয়া।
এছাড়াও রমজান মাসে প্রতিটি ফ্যাক্টরিতে ঈদের বোনাস, সময় মতো বেতন দেওয়া ইত্যাদি নির্ভর করে প্রয়োজনীয় উৎপাদন, বিক্রয় ও রপ্তানির উপর। হঠাৎ গ্যাস ব্যবহার কিছু সময়ের জন্য বন্ধ করা হলে প্রতিটি ফ্যাক্টরিতে ঈদের বোনাস, সময় মতো বেতন দেওয়া ইত্যাদি ব্যাহত হয়ে শ্রমিক অসন্তোষ সৃষ্টি হতে পারে। এমতাবস্থায়, উল্লেখিত প্রেক্ষাপট বিবেচনা করে পবিত্র ঈদ-উল-ফিতরের প্রাক্কালে যথাযথভাবে রপ্তানি অব্যাহত রাখা এবং শ্রমিক-কর্মাচারীদের বেতন, বোনাস ইত্যাদি যাতে সময়মত পরিশোধ করা যায় সেই ব্যাপারে সহযোগিতার লক্ষ্যে পেট্রোবাংলা’র ১৫ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত মোট ১৫দিন বিকাল ৫ টা থেকে রাত ৯ টা পর্যন্ত প্রতিদিন ৪ ঘণ্টা শিল্প কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রাখা সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তি স্থগিত করার জন্য অনুরোধ জানাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধউখিয়ায় এনজিও কর্মীর ধর্ষণ মামলায় ইউপি সদস্য জেলে
পরবর্তী নিবন্ধতারেকপত্নী জোবাইদার বিরুদ্ধে মামলা চলবে