চান্দগাঁও থানা হাজতে আসামির ঝুলন্ত লাশ

পুলিশের দাবি আত্মহত্যা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৪ জুলাই, ২০২৪ at ১০:২৪ পূর্বাহ্ণ

নগরীর চান্দগাঁও থানা হেফাজতে এক আসামির অস্বাভাবিক মৃত্যু হয়েছে। তার নাম মো. জুয়েল (২২)। গতকাল বুধবার সকালে থানা হাজতের ভেন্টিলেটরের সঙ্গে ঝুলন্ত অবস্থায় তার লাশ উদ্ধার করে পুলিশ। চান্দগাঁও থানার খেজুরতলা এলাকায় তার বাড়ি হলেও পরিবারের সদস্যদের নিয়ে জুয়েল নগরীর কোতোয়ালী থানার পাথরঘাটা এলাকায় থাকতেন। পুলিশের দাবি হাজতে নিজের শার্ট খুলে গলায় ফাঁস লাগিয়ে সে আত্মহত্যা করেছেন।

কোতোয়ালী থানায় গত ফেব্রুয়ারি মাসে দায়ের হওয়া একটি অস্ত্র মামলায় আদালতের পরোয়ানামূলে চান্দগাঁও থানা পুলিশ গত মঙ্গলবার (২ জুলাই) রাতে জুয়েলকে বাসা থেকে গ্রেপ্তার করে। নিয়ম অনুযায়ী, রাতে তাকে থানা হাজতে রাখা হয়। বুধবার দুপুরে তাকে আদালতে হাজির করার কথা ছিল। চান্দগাঁও থানার সিসিটিভি ফুটেজে দেখা গেছে, পরনের শার্ট খুলে হাজতের শৌচাগারের আধা দেয়ালের ওপর দাঁড়িয়ে প্রথমে জুয়েল শার্টের এক হাত ভেন্টিলেটরের সঙ্গে বাঁধেন। নিচে ঝুলে থাকা হাতটি গলায় পেঁচিয়ে তিনি ঝুলে পড়েন। মিনিটখানেকের মধ্যেই নিস্তেজ হয়ে যান তিনি।

চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবীর আজাদীকে জানান, রাতভর হাজতে জুয়েল একাই ছিলেন। রাত আড়াইটার দিকে ডিউটি অফিসার গিয়ে তার সঙ্গে কথা বলেন। ভোর ৫ টা ২৫ মিনিট থেকে ৬ টা পর্যন্ত ডিউটি অফিসার ও হাজতরক্ষীর সঙ্গে জুয়েলের হাজতের সামনে দফায় দফায় কথা হয়।

ভোরে ডিউটি অফিসার ও সেন্ট্রি যখন জুয়েলের কাছে যায়, তখন সে জানায়, সকালে নাস্তা খাওয়ার পর সে একটি ওষুধ খায়, কিন্তু ওষুধের নাম জানে না। এ জন্য তাকে তার ভগ্নিপতি সাগরের সঙ্গে টেলিফোনে কথা বলে দেয়ার জন্য বলেন। ডিউটি অফিসার তাকে মোবাইলে কথা বলতে দেন। ছয়টার পর হাজতখানার সামনে থেকে ডিউটি অফিসার ও সেন্ট্রি চলে যান। সকাল সাতটায় নতুন সেন্ট্রি দায়িত্ব গ্রহণ করে পাঁচ মিনিট পর গিয়ে দেখেন, জুয়েল ঝুলে আছে। ভোর ৬ টা ২৪ মিনিট থেকে ৬টা ২৭ মিনিটের মধ্যে তাকে ভেন্টিলেটরের সঙ্গে শার্ট বেঁধে ঝুলে পড়তে দেখা যায় সিসি ক্যামেরায়।

এদিকে বেলা বারোটার দিকে থানার সামনে যান জুয়েলের মা, স্ত্রীসহ আরও কয়েকজন স্বজন। তারা থানার সামনে আহাজারি করছিলেন। পুলিশকে উদ্দেশ্য করে তার মা মিনারা বেগম বলেন, আমার ছেলেকে সুস্থ অবস্থায় এনেছেন আপনারা। সে হাসিমুখে আপনাদের সাথে এসেছে। সে কেন মারা যাবে? তাকে আমার কাছে ফেরত দেন। আমি আমার ছেলেকে জীবিত ফেরত চাই। তাদের সামনে দিয়ে লাশ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে নেয়ার জন্য অ্যাম্বুলেন্সে তোলা হয়। অ্যাম্বুলেন্স যাত্রার সময় আহাজারিরত স্বজনরা সামনে শুয়ে সেটা কিছুক্ষণ আটকে রাখেন। পরে পুলিশ তাদের সরিয়ে লাশ মর্গে নিয়ে যায়।

এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে বলে চান্দগাঁও থানার ওসি জাহিদুল কবীর জানিয়েছেন। সকাল সাড়ে ১১টার দিকে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট থানায় গিয়ে লাশের সুরতহাল সম্পন্ন করে। পুলিশের পক্ষ থেকেও আলাদাভাবে সুরতহাল করা হয়। সুরতহাল প্রতিবেদনে শুধুমাত্র গলায় ফাঁস জনিত জখমের চিহ্ন ছাড়া অস্বাভাবিক আর কিছু পাওয়া যায়নি বলে জানিয়েছেন সিএমপির অতিরিক্ত উপকমিশনার (উত্তর) মো. জাহাঙ্গীর।

পূর্ববর্তী নিবন্ধআরো দুই বার আত্মহত্যার চেষ্টা করেছিলেন জুয়েল
পরবর্তী নিবন্ধযেসব কারণে বাড়ছে না সরকারি চাকরিতে প্রবেশের বয়স