চান্দগাঁওয়ে ডায়িং কারখানাকে পাঁচ লাখ টাকা জরিমানা

বর্জ্য ফেলে কর্ণফুলী দূষণ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২ মার্চ, ২০২১ at ১০:৩৪ পূর্বাহ্ণ

ইটিপি থাকলেও বাইপাস কানেকশন তৈরি করে তরল বর্জ্য সরাসরি পানিতে ফেলে কর্ণফুলী নদী দূষণের দায়ে চান্দগাঁওয়ের ‘চিন হুং ফাইবার্স লিমিটেড’ নামে একটি ডায়িং কারখানাকে ৪ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল সোমবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ে এক শুনানি শেষে তাদের পরিবেশগত ক্ষতিপূরণ হিসেবে এই জরিমানা করেন কার্যালয়ের পরিচালক মো. নূরুল্লাহ নূরী।
পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ১৬ ফেব্রুয়ারি পরিবেশ অধিদপ্তর মহানগর কার্যালয়ের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক ও সহকারী পরিচালক রোমানা আকতারের নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম চান্দগাঁও শিল্প এলাকার চিন হুং ফাইবার্স লিমিটেডের কারখানা পরিদর্শন করেন। এসময় তারা কারখানার ইটিপির ক্লিয়ার ওয়াটার ট্যাংক ইউনিটের সাথে পার্শ্ববর্তী ড্রেনের সরাসরি সংযোগ দেখতে পান। প্রতিষ্ঠানটি নিয়ম মোতাবেক ক্লিয়ার ওয়াটার ট্যাংক থেকে পাম্পের মাধ্যমে তরল বর্জ্য প্রেসার ফিল্টার ট্যাংকে না ফেলে বাইপাসের মাধ্যমে সরাসরি ড্রেনে ফেলছে। এরপর এনফোর্সমেন্ট টিম আউটলেট থেকে তরল বর্জ্যের নমুনা সংগ্রহ করে। পরবর্তীতে নমুনা বিশ্লেষণ করে মানমাত্রার অধিক পরিমাণে পরিবেশগত ক্ষতির প্রমাণ পান।
পরিচালক মো. নূরুল্লাহ নূরী বলেন, চান্দগাঁওয়ের ডায়িং কারখানাটি দীর্ঘদিন ত্রুটিপূর্ণভাবে ইটিপি পরিচালনা করে আসছিল। তারা বাইপাস লাইন তৈরি করে মানমাত্রা বহির্ভূত তরল বর্জ্য নির্গমণের মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের পাশাপাশি কর্ণফুলী নদী দূষণ করছিল। আমাদের এনফোর্সমেন্ট টিম কারখানাটি পরিদর্শন করে এসব অনিয়মের সত্যতা পান। এরপর তাদের নোটিশ করা হয়। সোমবার শুনানি শেষে তাদের প্রতিষ্ঠানটিকে ৪ লাখ ৮০ হাজার টাকা পরিবেশগত ক্ষতিপূরণের (জরিমানা) নির্দেশ দেওয়া হয়। ক্ষতিপূরণের অর্থ ৭ দিনের মধ্যে সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া ইটিপি আধুনিকায়নের ড্রয়িং ও ডিজাইন অনুমোদনের জন্য পরিবেশ অধিদপ্তরে জমা দেওয়ার নির্দেশনাও দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে টিকা গ্রহীতা পৌনে তিন লাখ ছাড়াল
পরবর্তী নিবন্ধনাজিরহাট লাইনে আরো একটি ডেমু ট্রেন চালু