চাঁদে রূপান্তরধর্মী বল রোবট পাঠাবে জাপান

| মঙ্গলবার , ১ জুন, ২০২১ at ১২:৪২ অপরাহ্ণ

চাঁদে অনুসন্ধান চালানোর জন্য ভিন্নধর্মী রোবট তৈরি করছে জাপান। এ কাজ সম্পন্ন করতে সনি, ডশিশা ইউনিভার্সিটি এবং খেলনা নির্মাতা টমির সঙ্গে জোট বেঁধেছে ‘জাপান অ্যারোস্পেস এঙপ্লোরেশন এজেন্সি’ (জেএএঙএ)।
বল আকৃতির নতুন ওই রোবটটিকে হয়তো আগামীতে দেখা যাবে চাঁদের পৃষ্ঠে। মূলত ৮.৮ ওজ একটি বট থাকবে গোলাকার একটি বলের ভেতরে। পরে সেটিকে নিজেদের চাঁদের অবতরণ যানে করে চন্দ্রপৃষ্ঠে নিয়ে যাবে ব্যক্তিমালিকানাধীন রোবোটিঙ প্রতিষ্ঠান আইস্পেস। খবর বিডিনিউজের।
ুুচন্দ্রপৃষ্ঠে পৌঁছানোর পর বল খুলে “পূর্ণ” কনফিগারেশনে চলে আসবে রোবটটি, এবং চন্দ্রপৃষ্ঠের ছবি তুলতে শুরু করবে এটি। জেএএঙএ বলছে, ভবিষ্যত মিশনের জন্য রোবটটিকে কার্যকরী তুলবে এ সুবিধাটি।
প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, জোট বাঁধার ব্যাপারটি তেমন অবাক করার মতো নয়। সনি আগে থেকেই রোলিং রোবটের জন্য সুপরিচিত। প্রতিষ্ঠানটি এ রোবটের জন্য প্রযুক্তি দিচ্ছে। অন্যদিকে, টমি এবং ডোশিশা নকশাটিকে ছোট করে আনতে সাহায্য করছে।
রোবট নিয়ে কাজ আরও আগেই শুরু হয়েছে। ২০১৬ সালের এক গবেষণার মধ্য দিয়ে এ প্রকল্প শুরু হয়েছিল। পরে ২০১৯ সালে সনি এসে যোগ দেয় এ প্রচেষ্টায়, আর ডোশিশা যুক্ত হয় ২০২১ সালে। আইস্পেস ২০২২ সালে নিজেদের অবতরণকারী ও রূপান্তরধর্মী রোবট উন্মোচন করবে বলে জানা গেছে।

পূর্ববর্তী নিবন্ধওয়েব সিরিজে পূজা
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৫৮.৯৩ কোটি টাকা