চাঁদে আগের ধারণার চেয়ে বেশি পানি

| বুধবার , ২৮ অক্টোবর, ২০২০ at ১০:২০ পূর্বাহ্ণ

আগে যা ধারণা করা হয়েছিল, চাঁদে এর চেয়ে বেশি পানি থাকার রাসায়নিক প্রমাণ পেয়েছেন নাসার বিজ্ঞানীরা। চাঁদের যে অংশে সূর্যের আলো সরাসরি পড়ে, সেখানে পানির অণুর সন্ধান পাওয়া গেছে। এর ফলে চাঁদে একসময় স্থায়ীভাবে বসবাস করা সম্ভব-নাসার এ উদঘাটন এমন ধারণা প্রতিষ্ঠা করতে সাহায্য করতে পারে। এর আগে চাঁদের উত্তর ও দক্ষিণ মেরুর সবচেয়ে অন্ধকার এবং শীতলতম অংশে বরফের সন্ধান পাওয়া গিয়েছিল। কিন্তু এবারের অনুসন্ধান বলছে, চাঁদের শুধু হিমশীতল ও অন্ধকার অংশে নয়, সম্পূর্ণ পৃষ্ঠেই পানি থাকতে পারে। খবর বাংলানিউজের।
এনবিসি নিউজ জানায়, গত ২৬ অক্টোবর ওয়াশিংটন ডিসিতে নাসা সদরদপ্তরে জ্যোতির্বিজ্ঞান বিভাগের পরিচালক পল হার্টজ বলেন, এটি দারুণ ব্যাপার। কারণ আমরা ভেবেছিলাম চাঁদের যে পৃষ্ঠে সূর্যের আলো পড়ে, সেখানে পানি থাকা সম্ভব নয়।
এদিন নেচার অ্যাস্ট্রোনমি সাময়িকীতে এ বিষয়ে দুটি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়। হাওয়াই ইনস্টিটিউট অব জিওফিজিকস অ্যান্ড প্ল্যানেটোলজির গবেষক ও গবেষণা প্রবন্ধের সহলেখক ক্যাসি হনিবল বলেন, এটি তরল পানি নয়। অণুগুলো এত দূরে দূরে ছড়ানো যে সেগুলো বরফ বা তরল পানি গঠন করেনি। ২০২৪ সালে চাঁদে নভোচারী পাঠানোর লক্ষ্য নাসার। সেজন্য এ উদঘাটনের গুরুত্বপূর্ণ তাৎপর্য রয়েছে। হার্টজ বলেন, চাঁদের পানি মহাকাশ অভিযানের সময় নভোচারীদের প্রয়োজনে আসতে পারে। এছাড়া মহাকাশে আরও দূরে যেমন মঙ্গলে অভিযানের সময় এ পানির অক্সিজেন অণু রকেটের জ্বালানি হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

পূর্ববর্তী নিবন্ধবাবুনগরী নূরানী বোর্ডের চেয়ারম্যান
পরবর্তী নিবন্ধমামলা নিয়ে পুলিশ দুদক টানাপড়েন