চাঁদের দূরবর্তী পাশ থেকে প্রথম নমুনা এলো পৃথিবীতে

| বুধবার , ২৬ জুন, ২০২৪ at ৭:১২ পূর্বাহ্ণ

পৃথিবীতে ফিরে এসেছে চীনের তৈরি নভোযান চ্যাং’ই ৬, যার ফলে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দূরবর্তী পাশ থেকে নমুনা নিয়ে ফিরে আসার কৃতিত্ব অর্জন করেছে দেশটি। ২৫ জুন বেইজিংয়ের স্থানীয় সময় দুপুর ২টায় উত্তর চীনের ইনার মঙ্গোলিয়া অঞ্চলে চ্যাং’ই প্রত্যাবর্তন করে, যেটি জুনের শুরুতে চাঁদ থেকে সংগ্রহ করা নমুনা নিয়ে এসেছে। চীনা বিজ্ঞানীদের দাবি, চাঁদ থেকে আনা নমুনার মধ্যে থাকতে পারে ২৫ লাখ বছর পুরোনো এক আগ্নেয় শিলা। খবর বিডিনিউজের।

পাশাপাশি, তারা আরেকটি বস্তু পাওয়ার আশা করছেন, যার মাধ্যমে চাঁদের দুই দিকে ভৌগলিক পার্থক্য নিয়ে ওঠা প্রশ্নগুলোর জবাব পাওয়ার সম্ভাবনা আছে। চাঁদের কাছের পৃষ্ঠ, যা সব সময় পৃথিবীর দিকে মুখ করে থাকে, তা তুলনামূলক সমতল ও এর মধ্যে আঘাত থেকে তৈরি গর্তের সংখ্যাও কম।

আর চাঁদের দূরবর্তী পাশ সবসময় পৃথিবীর বিপরীত দিকে মুখ করে থাকে। স্কাই নিউজ বলছে, নমুনাগুলো আকাশপথে করে বেইজিংয়ে পাঠানোর পর সেগুলো বিশ্লেষণ করে দেখবেন চীনা ও বিদেশী বিজ্ঞানীরা। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, মিশনটি সফলভাবে শেষ করা চীনের মহাকাশ ও বৈজ্ঞানিক পরাশক্তি হওয়ার লক্ষ্যমাত্রার জন্য যুগান্তকারী অর্জন।

পূর্ববর্তী নিবন্ধগাজায় ইসরায়েলি হামলায় হামাস প্রধানের ১০ স্বজনসহ নিহত ২৪
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতা, ছাড়া পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ