চসিক জেনারেল হাসপাতাল কেন্দ্রেও দেওয়া হবে ফাইজারের টিকা

কেন্দ্র আরো বাড়ানোর চিন্তা

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৫ অক্টোবর, ২০২১ at ৫:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগরে ফাইজারের টিকাদান শুরু হয়েছে গত ১৬ অক্টোবর। ওইদিন থেকে মহানগরের দুটি কেন্দ্রে (চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও বন্দর হাসপাতাল কেন্দ্রে) এই টিকার প্রয়োগ চলছে। এ দুটি কেন্দ্রের বাইরে এবার মহানগরের আরো একটি কেন্দ্রে ফাইজারের টিকাদানের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। তৃতীয় কেন্দ্র হিসেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) জেনারেল হাসপাতাল কেন্দ্রে ফাইজারের টিকা প্রয়োগ করা হবে।
এ তথ্য নিশ্চিত করে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী আজাদীকে বলেন, চসিক জেনারেল হাসপাতাল কেন্দ্রে ফাইজারের টিকা প্রয়োগের অনুমতি চেয়ে ২০ অক্টোবর স্বাস্থ্য অধিদপ্তরে আমরা চিঠি দিয়েছিলাম। এর প্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে রোববার আমার কথা হয়েছে। চিঠির প্রেক্ষিতে ফাইজারের টিকাদানে অনুমতি দেওয়া হয়েছে। নতুন করে ফাইজারের টিকা আসলে কয়েক দিনের মধ্যে এ কেন্দ্রেও ফাইজারের টিকাদান শুরু হবে। ফাইজারের টিকাদানে এর বাইরে কেন্দ্র আরো বাড়ানোর চিন্তা রয়েছে।
সিদ্ধান্তের তথ্য নিশ্চিত করে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, চসিক জেনারেল হাসপাতাল কেন্দ্রে ফাইজারের টিকাদানে স্বাস্থ্য অধিদপ্তরের সায় পাওয়া গেছে। আমরা ফাইজারের টিকার জন্য স্বাস্থ্য অধিদপ্তরে চাহিদাপত্র পাঠিয়েছি। ঢাকা থেকে নতুন করে টিকা আসলেই ওই কেন্দ্রেও ফাইজারের টিকাদান শুরু হবে। কয়েকদিনের মধ্যেই ফাইজারের টিকা আসতে পারে জানিয়ে তিনি বলেন, ফাইজারের টিকাদানে কেন্দ্র সংখ্যা আরো বাড়ানোর বিষয়ে আমরা চিন্তা-ভাবনা করছি।
প্রসঙ্গত, সংরক্ষণ জটিলতায় যেখানে সেখানে ফাইজারের টিকাদানের সুযোগ নেই। শুধু শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) সুবিধা থাকা কক্ষে এ টিকা প্রয়োগের সুযোগ রয়েছে। চসিক জেনারেল হাসপাতাল কেন্দ্রেও শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে ফাইজারের টিকাদানে প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ডা. সেলিম আকতার চৌধুরী।

পূর্ববর্তী নিবন্ধগুজব সৃষ্টির অভিযোগে ফিরিঙ্গীবাজার থেকে কলেজ শিক্ষার্থী আটক
পরবর্তী নিবন্ধইতিহাস বদলে দেওয়া জয়ে বিশ্বকাপ শুরু পাকিস্তানের