চল্লিশ বছর পর রেলে আধুনিক লাগেজ ভ্যান

৩৫৮ কোটি টাকা ব্যয়ে চীন থেকে আনা হচ্ছে ১২৫টি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১ অক্টোবর, ২০২০ at ৪:৫৫ পূর্বাহ্ণ

উন্নত যাত্রী পরিবহনের পাশাপাশি উন্নত পদ্ধতিতে মালামাল ও বিশেষায়িত পণ্য পরিবহনে বাংলাদেশ রেলওয়ে ৪০ বছর পর লাগেজ ভ্যান কেনার উদ্যোগ নিয়েছে। ৩৫৮ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে চীন থেকে ৭৫টি মিটারগেজ এবং ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান কিনছে বাংলাদেশ রেলওয়ে। এই প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মিজানুর রহমান। সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তার দপ্তর থেকে জানা গেছে, বাংলাদেশ রেলওয়ের ইতিহাসে এটাই প্রথম আধুনিক উন্নত প্রযুক্তির লাগেজ ভ্যান যুক্ত হতে যাচ্ছে। এই লাগেজ ভ্যানগুলো উন্নত প্রযুক্তির পাশাপাশি অধিক গতি সম্পন্ন। বাংলাদেশ রেলওয়ে মেকানিক্যাল বিভাগের এক কর্মকর্তা জানান, লাগেজভ্যানগুলো স্টেইনলেস স্টিলবডির, শীতাতপ নিয়ন্ত্রিত এবং উচ্চগতিসম্পন্ন বগি। এছাড়া অটোমেটিক এয়ার ব্রেক সিস্টেম সংবলিত হওয়ায় সাধারণ ও বিশেষায়িত পণ্য পরিবহন করা যাবে। চীনের সিএনটিকরেলটেকোজিনসি এই লাগেজ ভ্যানগুলো সরবরাহ করবে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ রেলওয়েকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে রেল খাতে সর্বোচ্চ বরাদ্দ দিয়েছেন। যাত্রীসেবার মান উন্নয়নসহ রেলপথ নির্মাণ ও সংস্কারের পাশাপাশি মালামাল পরিবহনের ক্ষেত্রেও ব্যাপক উদ্যোগ নিয়েছেন তিনি। এরই অংশ হিসেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগিতায় ১২৫টি লাগেজ ভ্যান সংগ্রহের অনুমোদন দিয়েছেন।

রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, বাংলাদেশ রেলওয়েতে মালামাল পরিবহন একটি লাভজনক খাত। কোটি কোটি টাকা আয় হয় পণ্য পরিবহনে। ইঞ্জিন সংকটের কারণে নিয়মিত পণ্য পরিবহন করা যাচ্ছে না বলে জানান পরিবহন বিভাগের ঐ কর্মকর্তা। এখন রেলওয়ের পণ্য পরিবহনে যে বগিগুলো ব্যবহার করা হয়তা প্রায় লক্করঝক্কর হয়ে গেছে। কমে গেছে গতি।

করোনাকালে যাত্রী পরিবহন যখন বন্ধ ছিল তখন লাগেজ ভ্যানে করে নিয়েমিত মালামাল পরিবহন করা হয়েছে। আয় করেছে বিপুল পরিমাণে। একই সময়ে রাজশাহী থেকে আম পরিবহন করেছে। কোরবানির ঈদে পশু পরিবহন করেছে। ভবিষ্যতে কৃষকের পণ্য সরাসরি ভোক্তার কাছে পৌঁছানোর উদ্যোগ হিসেবে এসব লাগেজ ভ্যান কেনা হচ্ছে বলে জানা গেছে।

পূর্ববর্তী নিবন্ধশিশিরে শীতের আবাহন
পরবর্তী নিবন্ধ৪ অক্টোবর থেকে অনলাইনে ক্লাস শুরু