চলতি মাসেই ২৪ ঘণ্টা পানি সরবরাহ করবে ওয়াসা

উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প ২

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৪ মার্চ, ২০২১ at ১০:৪০ পূর্বাহ্ণ

চলতি মাসেই নগরীতে দৈনিক ৫০ কোটি লিটার পানি সরবরাহের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম ওয়াসা। বর্তমানে দৈনিক ৩৬ কোটি লিটার পানি সরবরাহ করে সংস্থাটি। এর মধ্য দিয়ে ওয়াসার পাইপ লাইনে ২৪ ঘণ্টা পানি পেতে যাচ্ছেন নগরবাসী। দীর্ঘদিন ধরে তারা অপেক্ষায় ছিলেন, কখন ওয়াসার পাইপ লাইনে ২৪ ঘণ্টা পানি পাবেন। অবশেষে সেই প্রতীক্ষার ক্ষণ শেষ হতে চলেছে।
সংশ্লিষ্টরা জানান, ইতোমধ্যে রাঙ্গুনিয়ায় ১৪ কোটি লিটার পানি উৎপাদন ক্ষমতাসম্পন্ন শেখ হাসিনা পানি শোধনাগার দ্বিতীয় প্রকল্পের কাজ শেষ হয়েছে। এখন উৎপাদিত পানির গুণগত মান পরীক্ষা (প্রকল্পের ট্রায়াল রান চলছে) করা হচ্ছে। আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর দিনে প্রকল্পটি উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এ প্রকল্প উদ্বোধন করবেন বলে জানিয়েছেন ওয়াসার কর্মকর্তারা। চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ বলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম ও সচিব হেলালুদ্দীন আহমদ গত শনিবার রাঙ্গুনিয়ার প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন। তাদের সবুজ সংকেত পেলে চলতি মাসেই প্রকল্পটি উদ্বোধন হতে পারে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এটি চট্টগ্রামবাসীর জন্য প্রধানমন্ত্রীর ‘উপহার’ উল্লেখ করে তিনি বলেন, এই প্রকল্প চালু হলে অন্তত ২০৩০ সাল পর্যন্ত নগরীতে আর পানির সংকট থাকবে না। প্রতিটি এলাকায় পানি পাওয়া যাবে। তখন আমরা গভীর নলকূপ বন্ধ করে দেবো। এদিকে কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের অধীনে শেখ হাসিনা পানি শোধনাগার প্রথম প্রকল্প বাস্তবায়িত হয়েছে দুই বছর আগে। এই প্রকল্পের কাজ শেষ হতে না হতেই ওয়াসা কর্তৃপক্ষ দ্বিতীয় প্রকল্পটি বাস্তবায়নে উদ্যোগ নেয়।
জাপানের জাইকা, বাংলাদেশ সরকার ও চট্টগ্রাম ওয়াসা যৌথভাবে ৪ হাজার ৪শ ৯১ কোটি ১৫ লাখ টাকায় প্রকল্পটি বাস্তবায়ন করেছে। এর মধ্যে জাইকা ৩ হাজার ৬শ ২৩ কোটি ২৮ লাখ টাকা, বাংলাদেশ সরকার ৮শ ৪৪ কোটি ৮০ লাখ টাকা এবং চট্টগ্রাম ওয়াসা ২৩ কোটি ৭ লাখ টাকা অর্থায়ন করে।
২০২০ সালের জুনে প্রকল্পটি বাস্তবায়ন হওয়ার কথা ছিল। তবে করোনার কারণে বিদেশি বিশেষজ্ঞ ও শ্রমিকরা কাজে যোগ না দেওয়ায় প্রকল্পের কাজ পিছিয়ে যায়। পরে বিদেশি বিশেষজ্ঞ ও শ্রমিকরা কাজের যোগ দিলে কাজে গতি আসে। গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে এ প্রকল্পের ট্রায়াল রান শুরু হয়েছে বলে জানান চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক।
অপরদিকে চালু হওয়া মদুনাঘাট শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্পে দৈনিক ৯ কোটি লিটার পানি উৎপাদিত হচ্ছে। নগরীতে বর্তমানে ওয়াসার পানির চাহিদা দৈনিক ৫০ কোটি লিটার। শেখ হাসিনা পানি শোধনাগার দ্বিতীয় প্রকল্প থেকে উৎপাদিত পানি যুক্ত হলে ওয়াসার উৎপাদন এবং সরবরাহ ৫০ কোটি লিটারে উন্নীত হবে।
সংশ্লিষ্টরা জানান, দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, কর্ণফুলী ও আনোয়ারা শিল্প এলাকায় পানি সরবরাহের জন্য বোয়ালখালীর ভাণ্ডাল জুড়িতে অপর একটি প্রকল্প গ্রহণ করেছে চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ। এজন্য ব্যয় হবে ২ হাজার ১২৬ কোটি ৯ লাখ ১২ হাজার টাকা। বর্তমানে এই প্রকল্পের কাজ পুরোদমে চলছে। এই প্রকল্প থেকে প্রতিদিন ৬ কোটি লিটার পানি সরবরাহ করা সম্ভব হবে।

পূর্ববর্তী নিবন্ধখালেদার দণ্ড স্থগিতের মেয়াদ বাড়াতে পরিবারের চিঠি
পরবর্তী নিবন্ধকরোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে : প্রধানমন্ত্রী