চলতি বছর ১৫ উপজেলায় বসছে ২২শ গভীর নলকূপ

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২০ সেপ্টেম্বর, ২০২৪ at ৪:৪৫ পূর্বাহ্ণ

গ্রামীণ জনপদে নিরাপদ স্বাস্থ্য সম্মত পানি সরবরাহের লক্ষ্যে সারাদেশের মত চট্টগ্রামেও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চট্টগ্রামের ১৫ উপজেলা ও ১৫ পৌরসভায় গভীর নলকূপ, অগভীর নলকূপ ও রিংওয়েল স্থাপনের কাজ পরিচালনা করছে। প্রতি অর্থ বছরে প্রাপ্ত বরাদ্দের গভীর নলকূপ ও অগভীর নলকূপগুলো উপজেলার জনসংখ্যর ভিত্তিতে বরাদ্দ দেয়া হয় বলে জানায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চট্টগ্রাম।

জানা গেছে, গত অর্থ বছরে চট্টগ্রামে ১৫ উপজেলার পল্লী অঞ্চলে ৫ হাজার গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। চলতি অর্থ বছরে গত বছরের চেয়ে বরাদ্দ কম এসেছে বলে জানিয়েছেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চট্টগ্রামের সংশ্লিষ্ট প্রকৌশলী। এ বছর ২২শ গভীর নলকূপ বরাদ্দ পাওয়া গেছে বলে জানান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চট্টগ্রামের প্রকৌশলীরা।

এই ব্যাপারে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী পলাশ চন্দ্র দাস আজাদীকে বলেন, এবার গত অর্থ বছরের চেয়ে বরাদ্দ কম এসেছে। গত অর্থ বছরে চট্টগ্রামেও ১৫ উপজেলা ও ১৫ পৌরসভার জন্য ৫ হাজার গভীর নলকূপ বরাদ্দ পাওয়া গিয়েছিল। এগুলো আমরা উপজেলা পর্যায়ে বরাদ্দ দিয়েছি। এবার বরাদ্দ এসেছে ২২শ।

পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্পের আওতায় গভীর নলকূপ, অগভীর নলকূপ, রিংওয়েল স্থাপন এবং পুকুর পুনঃখনন করা হয়। বন্যায় পানিবন্দী এলাকার জনগণের মাঝে ভাসমান টয়লেট স্থাপনসহ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে বলে জানান নির্বাহী প্রকৌশলী পলাশ চন্দ্র দাস।

জানা গেছে, সমগ্র দেশে নিরাপদ পানি সরবরাহ গভীর নলকূপ, অগভীর নলকূপ ও রিংওয়েল স্থাপন করা হয়। এছাড়াও জাতীয় স্যানিটেশন প্রকল্পের আওতায় কমিউনিটি টয়লেট ও পাবলিক টয়লেট স্থাপন করা হয়। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে উপজেলার গ্রাম পর্যায়ে যে গভীর নলকূপগুলো দেয়া হয় সেগুলো গ্রামীণ জনগণের মাঝে নিরাপদ স্বাস্থ্য সম্মত পানি সরবরাহের লক্ষ্যে বিনামূল্যে দেয়া হয়। নামমাত্র একটি ফি জমা নেয়া হয় উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে।

পূর্ববর্তী নিবন্ধদীঘিনালায় সংঘর্ষ, পুড়ে ছাই ৭০ দোকান আহত ৫
পরবর্তী নিবন্ধগুলিতে আহত বিড়াল থানায় অভিযোগের পর এয়ারগান উদ্ধার