চরপাড়া ঘাটে টোল ফ্রি ঘোষণায় কর্মবিরতি প্রত্যাহার

১২ ঘণ্টা পর লাইটার জাহাজ চলাচল শুরু

| শনিবার , ১২ নভেম্বর, ২০২২ at ৬:২৩ পূর্বাহ্ণ

পতেঙ্গা চরপাড়া ঘাটের ইজারা বাতিল, বন্দর চেয়ারম্যান ও পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহারসহ পাঁচ দফা দাবিতে লাইটারেজ জাহাজ শ্রমিকদের শুরু করা কর্মবিরতি অবশেষে প্রত্যাহার করা হয়েছে। গতকাল বন্দর ভবনে অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের বৈঠকে চরপাড়া ঘাট শ্রমিকদের জন্য টোল ফ্রি করার ঘোষণা দেয়া হলে বারো ঘণ্টারও বেশি সময় পর লাইটারেজ জাহাজ চলাচল শুরু হয়েছে। একইসাথে শুরু হয়েছে লাইটারেজ জাহাজে পণ্য হ্যান্ডলিং কার্যক্রম।
সূত্র জানিয়েছে, লাইটারেজ জাহাজের শ্রমিকেরা দীর্ঘদিন ধরে পতেঙ্গার ১৫ নম্বর থেকে ১৮ নম্বর ঘাট এলাকায় অবস্থান করতেন এবং স্থানীয় জেটি ব্যবহার করে যাতায়াত করতেন। পতেঙ্গা বিচের কাছে চরপাড়া ঘাট উন্নয়নের পর বন্দর কর্তৃপক্ষ ইজারাদার নিয়োগ করে। এরপর থেকে শুরু হয় টানাপোড়েন। ইজারাদারের বিরুদ্ধে শ্রমিকদের নির্যাতন এবং হয়রানির অভিযোগ করা হয়। শ্রমিকেরা চরপাড়া ঘাটের পরিবর্তে নিজেদের মতো করে চলাচলের চেষ্টা করেও নিস্তার পাননি। শ্রমিকদের উচ্ছেদ করে বেধড়ক মারধর করারও অভিযোগ করা হয়। শ্রমিকেরা থানায় মামলা করতে গেলে পুলিশি অসহযোগিতার শিকার হন বলে ক্ষোভ প্রকাশ করা হয়। শ্রমিকেরা তাদের হয়রানির জন্য বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানকে প্রত্যাহারের দাবি জানান। একই সাথে পতেঙ্গা থানার ওসিকে প্রত্যাহার, চরপাড়া ঘাটের ইজারা বাতিলসহ পাঁচ দফা দাবিতে গতকাল ভোর থেকে লাইটারেজ শ্রমিক ইউনিয়ন অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করে। এতে চট্টগ্রাম বন্দর থেকে লাইটারেজ জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। বন্ধ হয়ে যায় অভ্যন্তরীণ নৌ রুটে পণ্য পরিবহন। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর এবং বন্দরের ওভার সাইডে পণ্য হ্যান্ডলিং বন্ধ হওয়ার পাশাপাশি কর্ণফুলী নদীর ঘাটগুলো থেকে দেশের নানা স্থানে পণ্য পরিবহন বন্ধ হয়ে যায়।

সংকটের সুরাহায় গতকাল সরকারি ছুটির দিনে বন্দর কর্তৃপক্ষ জরুরি বৈঠক আহ্বান করে। বন্দর পতেঙ্গা আসনের সংসদ সদস্য এম এ লতিফ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল এডমিরাল এম শাহজাহান, আন্দোলনকারী শ্রমিক নেতৃবৃন্দ, লাইটারেজ জাহাজ মালিকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। প্রায় তিন ঘণ্টা ধরে আলোচনার পর চরপাড়া ঘাটে লাইটারেজ শ্রমিকদের টোল ফ্রি চলাচলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। একই সাথে নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে ঘাটের ইজারা বাতিল করা হবে বলেও আশ্বাস প্রদান করা হয়। দীর্ঘ আলোচনা শেষে শ্রমিকরা কর্মসূচি প্রত্যাহার করেন। রাত ৮টা নাগাদ লাইটারেজ জাহাজ চলাচল এবং পণ্য হ্যান্ডলিং শুরু হয়।

পূর্ববর্তী নিবন্ধটেকনাফে সাড়ে ১১ কোটি টাকার মাদক উদ্ধার
পরবর্তী নিবন্ধমাটি খুঁড়তে গিয়ে মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধের মর্টার শেল