‘চমৎকার’ দুই কিলোমিটারে এখন অবৈধ টার্মিনাল

পোর্ট কানেক্টিং রোডের বড়পুল থেকে নিমতলা

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৪ নভেম্বর, ২০২১ at ৬:০৪ পূর্বাহ্ণ

কোটি কোটি টাকা খরচ করে সংস্কার করা সড়কের সুফল মিলছে না। সড়কজুড়ে অবৈধভাবে গাড়ি পার্কিং করে রাখায় সাধারণ গাড়ি চলাচল ব্যাহত হচ্ছে। বন্দরকেন্দ্রিক ট্রাক, কাভার্ড ভ্যান ও প্রাইম মুভারের দখলে পোর্ট কানেক্টিং রোডের বড় অংশ। এতে এলাকাবাসীর দুর্ভোগও চরম আকার ধারণ করেছে।
সূত্র জানায়, শহরের যান চলাচলে গতির ক্ষেত্রে নগরীর বন্দরের সন্নিকটস্থ নিমতলা থেকে অলংকার মোড় পর্যন্ত পোর্ট কানেক্টিং রোডের গুরুত্ব অপরিসীম। কিন্তু দীর্ঘদিন ধরে গুরুত্বপূর্ণ এই সড়কটি যান চলাচলের অনুপযোগী হয়ে রয়েছে। বছরের পর বছর ধরে বেহাল অবস্থায় থাকা রাস্তাটি সংস্কারের জন্য এলাকাবাসী বিভিন্ন সময় আন্দোলন সংগ্রাম করেছে। হয়েছে মানববন্ধন থেকে শুরু করে নানা কর্মসূচি। সড়কটির বড়পুল থেকে অলংকার পর্যন্ত অংশে এক পাশে কাজ হলেও অপর পাশ যান চলাচলের অনুপযোগী।
তবে বড়পুল থেকে দক্ষিণ দিকে নিমতলা পর্যন্ত দুই কিলোমিটারেরও বেশি জায়গার রাস্তা চমৎকার করে কাজ সম্পন্ন করা হয়েছে। রাস্তাটির এই অংশ কাজ শেষ হলেও অবৈধ ট্রাক, কাভার্ড ভ্যান ও প্রাইম মুভার পার্কিংয়ের কারণে যান চলাচল ব্যাহত হচ্ছে। রাস্তাটির এই দুই কিলোমিটারের বেশি এলাকায় দুই সারিতে শত শত ট্রাক, কাভার্ড ভ্যান পার্কিং করে রাখা হয়। কখনো কখনো রাস্তার উপর তিন সারিতে গাড়ি পার্কিং করা হয়। কখনো আড়াআড়ি করেও পার্কিং করা হয় গাড়ি। পুরো রাস্তায় অবৈধ টার্মিনাল হয়ে ওঠে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত লেগে থাকে গাড়ির লাইন।
সাধারণ মানুষের গাড়ি চলাচল ব্যাহত হওয়ায় চট্টগ্রাম বন্দর আবাসিক এলাকাসহ স্থানীয়দের ভোগান্তি চরমে উঠেছে। কোটি কোটি টাকা খরচ করে সংস্কার করা রাস্তার কোনো সুফল না মিলায় স্থানীয়দের পক্ষ থেকে ক্ষোভ প্রকাশ করা হয়েছে। তারা অবিলম্বে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠার জন্য পুলিশের প্রতি আহ্বান জানিয়েছেন।
এই ব্যাপারে গত রাতে ট্রাফিক বন্দর জোনের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সবগুলো বন্দরকেন্দ্রিক গাড়ি। আমদানি-রপ্তানির সাথে জড়িত। এগুলো রাস্তা থেকে সরানো সম্ভব হচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধউইটসা এমিনেন্ট পার্সনস অ্যাওয়ার্ড পেলেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধ৭৮৬