চমেক হাসপাতাল আগামী সপ্তাহেই সরছে প্রশাসনিক ব্লক

পুরনো ভবনের দুতলা থেকে স্থানান্তর হচ্ছে নতুন ভবনের ৮ তলায়

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১ অক্টোবর, ২০২১ at ৫:৪৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের প্রশাসনিক ব্লক সরিয়ে নেয়া হচ্ছে। বিদ্যমান পুরণো ভবনের দোতলা থেকে ব্লকটি নতুন দশতলা (এনসিলারি) ভবনের আটতলায় স্থানাস্তর করা হচ্ছে। ইতোমধ্যে নতুন ভবনের আটতলার ফ্লোরটি প্রশাসনিক ব্লক হিসেবে ব্যবহারের উপযোগী করে তোলা হয়েছে। হাসপতাল পরিচালকের কক্ষসহ পুরোপুরি প্রস্তুত করে তোলা হয়েছে বেশ কয়েকটি কক্ষ। আগামী সপ্তাহের মধ্যেই প্রশাসনিক ব্লকটি নতুন ভবনে স্থানান্তরের কথা জানিয়েছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর।
সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, হাসপাতালের বর্তমান সাততলা ভবনটি চালু হয় ১৯৬৯ সালে। শুরুর দিকে দোতলার বাম পাশে (বর্তমান ১২নং ওয়ার্ড) কয়েকটি কক্ষ নিয়ে প্রশাসনিক ব্লক হিসেবে ব্যবহার করা হয়। পরবর্তীতে ১৯৮০ সালের পর প্রশাসনিক ব্লকটি বর্তমান অবস্থানে (মাঝখানে) স্থানান্তর করা হয়। এতদিন ধরে দোতলার এই ব্লক থেকেই প্রশাসনিক যাবতীয় কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। হাসপাতাল পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক, নার্সিং ইনচার্জ, প্রশাসনিক কর্মকর্তা, হিসাবরক্ষন কর্মকর্তাসহ প্রশাসনিক সকল কর্মকর্তা-কর্মচারী এখানে বসেই হাসপাতালের কার্যক্রম চালান। একাধিক চিকিৎসক বলছেন, ওয়ার্ডগুলোর কাছেই অবস্থান হওয়ায় এখান থেকে তদারকি কার্যক্রমও অনেকটা সহজ হয় হাসপাতাল প্রশাসনের।
প্রশাসনিক ব্লক স্থানান্তরের বিষয়টি নিয়ে চিকিৎসকসহ সংশ্লিষ্ট সকলের মাঝে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অধিকাংশই এ সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে নিতে পারছেন না। বিভিন্ন বিভাগের চিকিৎসক ও কর্মচারীরা বলছেন, ওয়ার্ডগুলোর কাছে থাকাতে সহজে ও স্বল্প সময়ে সবকিছু নিয়ন্ত্রণ করতে সক্ষম হয় প্রশাসন। কিন্তু অবস্থান দূরে হলে সেটি অনেকটা কঠিন হয়ে পড়বে। এখন দোতলায় অবস্থান হওয়ায় যে কেউ খুব সহজে হাসপাতাল পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে ছুটে যেতে পারেন। কিন্তু আটতলায় স্থানান্তর হলে সম্ভব হবেনা। তাছাড়া লিফট ব্যবহার ছাড়া ৮ তলার প্রশাসনিক ব্লকে যাতায়াতও কঠিন হয়ে দাঁড়াবে।
জানতে চাইলে হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর আজাদীকে বলেন, প্রশাসনিক ব্লক সরানোর এই সিদ্ধান্ত এখনকার নয়, পাঁচ বছর আগের। সিদ্ধান্ত ও পরিকল্পনা অনুযায়ী নতুন ভবনের একটি ফ্লোর প্রশাসনিক ব্লকের উপযোগী করে প্রস্তুত এবং সাজানো হয়েছে। আসবাবপত্রও কেনা হয়ে গেছে। আগের সিদ্ধান্ত থাকায় শেষ পর্যন্ত আমাদের ব্লকটি স্থানান্তর করতে হচ্ছে। নয়তো ব্যক্তিগতভাবে প্রশাসনিক ব্লক সরানোর পক্ষে নিজেও ততটা আগ্রহী নন বলে জানান হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর।

পূর্ববর্তী নিবন্ধউন্মুক্ত নালা নর্দমায় স্থাপনে এক ট্রাক স্ল্যাব দিলেন মনজুর আলম
পরবর্তী নিবন্ধমেরিটাইম অ্যাওয়ার্ড গ্রহণ করলেন সুফী মিজানুর রহমান