চমেক হাসপাতালে এবার হোপ ক্লিনিক

উচ্চ রক্তচাপ স্থূলতা ডায়াবেটিস সতর্কতা ও প্রতিরোধ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৬ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৫২ পূর্বাহ্ণ

উচ্চ রক্তচাপ, স্থুলতা, প্রি-ডায়াবেটিস, ডায়াবেটিস এবং কোলস্টেরল নিয়ে সম্ভাব্য রোগীদের সতর্ক করতে ও প্রতিরোধে এবার ‘হোপ ক্লিনিক’ চালু হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে। হাসপাতালের মেডিসিন ওয়ার্ডের অধীনে চালু করা এ ক্লিনিকে সপ্তাহে একদিন (প্রতি মঙ্গলবার) সম্পূর্ণ বিনামূল্যে কাউন্সেলিংসহ চিকিৎসা পরামর্শ পাবেন রোগীরা। হাসপাতালের ৩য় তলায় মেডিসিন ১৪ নম্বর ওয়ার্ডে গতকাল হোপ ক্লিনিকের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
হোপ ক্লিনিকের কনসেপ্টটি (ধারণা) নতুন উল্লেখ করে মেডিসিন বিভাগের চিকিৎসকরা বলছেন, বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুযত পালের আগ্রহ ও প্রচেষ্টায় হোপ ক্লিনিক চালু হয়েছে, যাতে অনেক রোগী বিনামূল্যে কাউন্সেলিং ও চিকিৎসা পরামর্শ পেয়ে উপকৃত হবেন।
এই ক্লিনিকে সেবাদানের ধরন সম্পর্কে অধ্যাপক ডা. সুযত পাল বলেন, যাদের উচ্চ রক্তচাপ (প্রেসার), প্রি-ডায়াবেটিস, ডায়াবেটিস, কোলস্টেরল জটিলতার লক্ষণ রয়েছে, অর্থাৎ যারা এসব রোগে আক্রান্তের ঝুঁকিতে আছেন বলে মনে করেন এবং শরীরে চর্বি বেশি এমন রোগীদের এই ক্লিনিকে আগে থেকে ফলোআপে রাখা হবে। সংশ্লিষ্ট রোগীর স্ট্রোকের ঝুঁকি কতটা, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস কতটা মাত্রা ছাড়াতে পারে, তা নির্ণয় করা হবে। নির্ণয়ের পর রোগীকে এ বিষয়ে সতর্ক করার পাশাপাশি জীবনাচরণ, শারীরিক ব্যায়াম সংক্রান্ত কাউন্সেলিং করা হবে। এর বাইরে চিকিৎসা পরামর্শ তো আছেই। ক্লিনিকে আসা রোগীদের তথ্য-উপাত্ত সংরক্ষণ করে তা গবেষণার কাজে ব্যবহার করা হবে। গতকাল হোপ ক্লিনিকের উদ্বোধন অনুষ্ঠানে অতিথি ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর ও চমেক অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আক্তার। মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুযত পালের সভাপতিত্বে অনুষ্ঠানে মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এম এ হাসান চৌধুরী, অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ জয়, অধ্যাপক ডা. আব্দুর সাত্তার, হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলাম, মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাকিল ওয়ায়েজ, সহকারী অধ্যাপক ডা. মাহমুদ হাসান আরিফ ও ডা. মির্জা নুরুল করিম উপস্থিত ছিলেন। ক্লিনিকের তত্ত্বাবধানে থাকছেন মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাহমুদ হাসান আরিফ ও ডা. মির্জা নুরুল করিম।
সেবা কখন, কীভাবে : মেডিসিন বিভাগ সূত্রে জানা গেছে, প্রতি মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এখানে রোগীরা সেবা পাবেন। সহকারী অধ্যাপক পদ মর্যাদার তিনজনসহ মোট চারজন চিকিৎসক কাউন্সেলিং ও চিকিৎসা পরামর্শ দেবেন। মূলত আউটডোরের আদলে সেবা দেওয়া হবে। রোগীরা গিয়ে একটি ফরম পূরণ করে টিকিট সংগ্রহ করবেন। তবে এর জন্য কোনো অর্থ নেওয়া হবে না। মোবাইলে যোগাযোগ করেও আগ্রহীরা সেবা নিতে আসতে পারবেন। আগ্রহীদের ০১৮৭০৪২৩৩৮৩ নম্বরে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসাড়ে ছয় মাস পর চট্টগ্রামে সংক্রমণের হার সর্বনিম্ন
পরবর্তী নিবন্ধআদালতের আদেশের কপি পেলে কিছু পোর্টাল বন্ধ হবে : তথ্যমন্ত্রী