চবি শিক্ষার্থীকে বিষধর সাপের ছোবল

আজাদী অনলাইন | সোমবার , ৩ অক্টোবর, ২০২২ at ১১:১৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষার্থীকে বিষধর সাপে ছোবল দিয়েছে। এতে গুরুতর আহত হয়েছেন সে। সোমবার (৩ অক্টোবর) সকালে প্রাণিবিদ্যা বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ও ভেনম রিসার্চ সেন্টারের শিক্ষানবিশ গবেষক রফিক ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে রোববার (২ অক্টোবর) রাত ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শাহজালাল হলসংলগ্ন একটি কটেজে এ ঘটনা ঘটে। এ সময় তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

আহত শিক্ষার্থীর নাম মারজান হোসাইন। তিনি রাজনীতি বিজ্ঞান ১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র।

শিক্ষানবিশ গবেষক রফিক ইসলাম বলেন, রোববার রাতে ছেলেটিকে বিষধর সবুজ বোড়া সাপ ছোবল দিয়েছে। তবে বিষের মাত্রা কম ছিল বলে মনে হচ্ছে, তাই এখন পর্যন্ত কোনো সমস্যা হয়নি। রাতেই তাকে চট্টগ্রাম মেডিকে কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়েছে।

তিনি আরও বলেন, সাপটির নাম সবুজ বোড়া, ইংরেজিতে এটিকে Green Pit Viper সাপ বলে। এটি বিষধর, এর বিষে অনেক সময় ব্লাড সেল নষ্ট হয়ে যায় এবং রক্ত চলাচলে সমস্যা হয়। তাই সাপ ছোবল দিলে শরীরে কোনো ধরনের বাঁধ দিতে নিষেধ করা হয়। মৃত্যুঝুঁকি কম থাকলেও এই সাপের কামড়ে অঙ্গহানি ও অতিরিক্ত রক্তপাত ঘটতে পারে। সবুজ বোড়া সাপের নির্দিষ্ট কোনো এন্টি ভেনম নেই। এর চিকিৎসা অন্য উপায়ে (এন্টিবায়োটিক দিয়ে) করা হয়।

পূর্ববর্তী নিবন্ধপ্রবীণ হিতৈষী সংঘের আলোচনা সভা ও পুরস্কার বিতরণ
পরবর্তী নিবন্ধচমক আছে, ফখরুলের সঙ্গে বৈঠক করে বললেন ইবরাহিম