চবি শিক্ষক সমিতির নির্বাচন আজ, নেই বিএনপি-জামায়াত

চবি প্রতিনিধি | সোমবার , ১৭ জানুয়ারি, ২০২২ at ৬:১৭ পূর্বাহ্ণ

গতবারের মতো এবারও বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সাদা দল ও সাদা দল থেকে বেরিয়ে আসা জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের অংশগ্রহণ ছাড়া আজ সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতির নির্বাচন। বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে সকাল নয়টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ১১টি পদের মধ্যে চারটি পদে ভোট নেয়া হবে। সাধারণ সম্পাদকসহ কমিটির বাকি সাত সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। গত ১১ ও ১৩ জানুয়ারি অগ্রিম ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এতে মোট ৮৬২ জনের মধ্যে ১৭১ জন শিক্ষক ভোট দিয়েছেন।
নির্বাচন কমিশনার প্রফেসর মোহাম্মদ আবুল মনছুর বলেন, নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন। নির্বাচনে একজন সাধারণ সম্পাদক ও ছয়জন সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে সকাল থেকে এগারোটি পদের মধ্যে চারটি পদে নেয়া হবে ভোট। আওয়ামী ও বামপন্থী শিক্ষকদের হলুদ দল থেকে চারটি গুরুত্বপূর্ণ পদের বিপরীতে দলের একাধিক প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন।
চূড়ান্ত প্রার্থী তালিকা অনুযায়ী, হলুদ দল থেকে নির্বাচনে লড়ছেন সভাপতি পদে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর হানিফ সিদ্দিকী, সহ-সভাপতি পদে ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের প্রফেসর আবদুল হক, কোষাধ্যক্ষ পদে চারুকলা ইনস্টিটিউটের প্রফেসর জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক পদে মার্কেটিং বিভাগের প্রফেসর সজীব কুমার ঘোষ, যুগ্ম সম্পাদক পদে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক হেলাল উদ্দিন আহম্মদ। এ ছাড়া সদস্য পদে জিন প্রকৌশল ও জৈবপ্রযুক্তি বিভাগের নাজনীন নাহার ইসলাম, বাংলা বিভাগের শারমিন মুস্তারী, সমাজতত্ত্ব বিভাগের মুহাম্মদ শোয়াইব উদ্দিন হায়দার, রসায়ন বিভাগের ফণীভূষণ বিশ্বাস, পদার্থবিদ্যা বিভাগের সৈয়দা করিমুন্নেছা ও আইন বিভাগের হোছাইন মোহাম্মদ ইউনুছ সিরাজী।
মনোনয়ন না পেয়ে ‘স্বতন্ত্র প্রার্থী’ হিসেবে চারটি পদে নির্বাচনে অংশ নিচ্ছেন হলুদ দলের আরও চার প্রার্থী। তাঁরা হলেন, সভাপতি পদে ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর সেলিনা আখতার, সহ-সভাপতি পদে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক সুমন বড়ুয়া, কোষাধ্যক্ষ পদে একই বিভাগের সহযোগী প্রফেসর সুমন গাঙ্গুলী ও যুগ্ম সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক এস এ এম জিয়াউল ইসলাম।
এদিকে নির্বাচনে অংশগ্রহণ না করার বিষয়ে বিএনপি-জামায়তপন্থী শিক্ষকরা বলেন, বিশ্ববিদ্যালয় ও দেশে কী নির্বাচনের কোনো পরিবেশ আছে ? নিজের বিবেকের দংশন থেকে আমরা সব কিছু থেকে বিরত থাকছি। আমরা গত বছরও নির্বাচন করিনি, এই বছরও করছি না।

পূর্ববর্তী নিবন্ধদেশে এক দিনে রোগী বাড়ল ৫১ শতাংশ
পরবর্তী নিবন্ধমেয়রের নেতৃত্বে ছয় সদস্যের রিভিউ কমিটি