চবি ভর্তি পরীক্ষায় ৫ স্তরের নিরাপত্তা

চলবে ৯ জোড়া শাটল

চবি প্রতিনিধি | সোমবার , ১৫ আগস্ট, ২০২২ at ৫:৩২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল। চলবে ২৪ আগস্ট পর্যন্ত। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কাজ করবে প্রায় ৭০০-৮০০ আইন-শৃঙ্খলা বাহিনী। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান, হাটহাজারী ও ক্যাম্পাসের অভ্যন্তরে কাজ করবেন তারা। পুলিশ ছাড়াও র‌্যাব, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তাকর্মী, বিএনসিসি ও রোভার স্কাউট দলের সদস্যরাও নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবেন। গতকাল রোববার দুপুরে চবি প্রক্টর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব বিষয় জানান প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার সুবিধার্থে পরীক্ষা চলাকালে সকল একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। ১৪ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত ক্লাস ও ১৬ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত সব ধরনের পরীক্ষা স্থগিত থাকবে। পাশাপাশি র‌্যাগিংয়ের বিষয়ে জিরো টলারেন্স, মহিলা অভিভাবকদের জন্য চারটি ছাত্রী হলে বিশ্রামের ব্যবস্থা, অস্থায়ী টয়লেট স্থাপন ও বিশুদ্ধ পানি সরবরাহ, প্রক্টরিয়াল বডির হেল্পডেস্ক, ক্যাম্পাসের সড়ক মেরামত, ক্যাম্পাসের অভ্যন্তরে পোস্টার, ব্যানার ও চিকামারা নিষিদ্ধ, গুরুত্বপূর্ণ পয়েন্ট সিসি ক্যামেরা বৃদ্ধি, পর্যাপ্ত লাইটের ব্যবস্থা, প্রশ্নপত্রের গোপনীয়তা ও নিরাপত্তা নিশ্চিত করা এবং মেডিক্যাল টিম প্রস্তুত করা হয়েছে ভর্তি পরীক্ষা উপলক্ষে।

ভর্তি পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্তে রেলওয়ে কর্তৃপক্ষের নিকট ১১ জোড়া শাটলের আবেদন করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে রেলওয়ে কর্তৃপক্ষ নয় জোড়া শাটল অনুমোদন দিয়েছে বলে জানিয়েছেন প্রক্টর। নগরীর বটতলী থেকে সকাল ৬টা, সাড়ে ৬টা, সোয়া ৮ টা, পৌনে ৯টা, ১১টা ৪০ মিনিট, দুপুর ১২টা, বিকেল ৩টা, বিকেল ৪টা এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে ছেড়ে যাবে। এছাড়াও ক্যাম্পাস থেকে সকাল ৭টা ০৫ মিনিট, ৭টা ৩৫ মিনিট, ৯টা ২০ মিনিট, ১০টা, দুপুর ১টা, দুপুর দেড়টা, বিকেল ৩টা, ৫টা, সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে সর্বশেষ ট্রেন শহরের উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনগুলো ঝাউতলা স্টেশন, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরীহাট এবং ফতেয়াবাদ স্টেশনে কিছুক্ষণের জন্য থামবে।

প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের নতুন শিডিউল দেওয়া হয়েছে। আশাকরি কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারবো।

পূর্ববর্তী নিবন্ধদেড় হাজার টাকায় ডায়ালাইসিস সুবিধা
পরবর্তী নিবন্ধসেপ্টেম্বরের শেষ থেকে লোডশেডিং থাকবে না