চবি ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত ঘোষণা

চবি প্রতিনিধি | শনিবার , ১২ নভেম্বর, ২০২২ at ৭:২২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রদলের ২৪৩ সদস্যের চলমান কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় সংসদ। গতকাল শুক্রবার বিকালে কেন্দ্রীয় ছাত্রদল সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের অনুমোদনে দপ্তর সম্পাদক জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। নতুন কমিটি ঘোষণার প্রক্রিয়া হিসেবে মেয়াদোত্তীর্ণ এ কমিটি বিলুপ্ত করা হয়েছে বলে জানিয়েছেন বিলুপ্ত কমিটির কয়েকজন নেতা। বিজ্ঞপ্তিতেও একই কথা বলা হয়েছে। চবি ইউনিটে সাংগঠনিক পুনর্গঠনের লক্ষ্যে শীঘ্রই প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানায় কেন্দ্র।
জানা যায়, সর্বশেষ ২০১৬ সালের অক্টোবর মাসে খোরশেদ আলমকে সভাপতি ও শহীদুল ইসলামকে সাধারণ সম্পাদক করে শাখা ছাত্রদলের ৬৯ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়। পরে ২০১৭ সালের ১৮ মে ২৪৩ জনের একটি পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় সংসদ। মেয়াদোত্তীর্ণ কমিটিতে ২৪৩ জনকে পদ দেওয়া হলেও বাস্তবে তাদের কোনো সক্রিয়তা নেই।

সংশ্লিষ্টরা বলছেন, বিএনপি-জামায়াত জোট সরকারের সময় ক্যাম্পাসে ছাত্রদলের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয় দাপিয়ে বেড়ালেও মহাজোট সরকার ক্ষমতায় আসার পর তাদের আর ক্যাস্পাসে দেখা যায়নি। বিক্ষিপ্তভাবে মাঝে মাঝে তাদের ক্যাম্পাসে দেখা গেলেও ছাত্রলীগের দাপটে তারা প্রকাশ্যে কোনো কর্মসূচি পালন করেননি। ছাত্রলীগ এবং পুলিশের ভয়ে ক্যাম্পাসে দলীয় মিছিল-মিটিংসহ কেন্দ্রীয় কোনো কর্মসূচি পালন করতে দেখা যায়নি ছাত্রদলের ব্যানারে। শুধুমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস ও প্রেস বিজ্ঞপ্তি দিয়ে দায় সারে সংগঠনটি। যা সংগঠনটির ভঙ্গুর অবস্থার প্রমাণ বলে মনে করছেন অনেকে। তবে এই অবস্থা থেকে বেরিয়ে নিজেদের সাংগঠনিক কার্যক্রমকে বেগবান করা হবে জানায় শাখা সংশ্লিষ্ট নেতারা।
পরবর্তী কমিটিতে সভাপতি পদপ্রার্থী ও বিলুপ্ত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মামুনুর রশিদ বলেন, যারা ত্যাগী, মাঠে থেকে কাজ করেছে কাজ তাদের মুল্যয়িত করা হোক। আমরা দীর্ঘদিন বিরোধী পক্ষের নির্যাতন সহ্য করে রাজনীতি করেছি। আশা করি কেন্দ্র সেই বিষয়গুলো বিবেচনা করবে।
সাধারণ সম্পাদক পদপ্রার্থী ও বিলুপ্ত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. ইয়াসিন বলেন, কেন্দ্রীয় সংসদের কাছে প্রত্যাশা, চবি ছাত্রদলকে আরো সুসংগঠিত ও গতিশীল করতে মেধা, শ্রম, ত্যাগ ও কর্মকে প্রাধান্য দিয়ে চবি ছাত্রদলের নেতাকর্মীদের শীঘ্রই নতুন কমিটি উপহার দিবে।
ছাত্রদলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, মেয়াদোত্তীর্ণ হওয়ার কারণে কমিটি ভেঙে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক দ্রুতই চবি শাখার নতুন কমিটি গঠনের উদ্যোগ গ্রহণ করবেন। আংশিক নাকি পূর্ণাঙ্গ কমিটি হবে সেটার সিদ্ধান্তও এখনও চূড়ান্ত হয়নি।

পূর্ববর্তী নিবন্ধওয়ার্ডে ওয়ার্ডে ব্যাপক প্রস্তুতি
পরবর্তী নিবন্ধপ্রতিবন্ধীদের দিয়ে ইয়াবা পাচার ও বিক্রি