চবির ভর্তি পরীক্ষা আজ শুরু

চট্টগ্রামের বাইরে দুই বিভাগীয় শহরে পরীক্ষা আসন প্রতি লড়বেন ৪৯ জন

চবি প্রতিনিধি | শনিবার , ২ মার্চ, ২০২৪ at ৬:৩৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে। ‘এ’ ইউনিটভুক্ত বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে চবির ভর্তিযুদ্ধ। প্রতি বছরের মতো এ বছরও চারটি ইউনিট ও দুটি উপইউনিটে পরীক্ষা হবে। মোট ৪ হাজার ৯২৬ টি আসনের বিপরীতে আবেদন করেছে ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী। অর্থাৎ, আসন প্রতি লড়বেন ৪৯ জন।

এবারের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা তৈরি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেইসাথে শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হলে বা কোনো প্রকার সমস্যার সম্মুখীন হলে প্রক্টরিয়াল বডিকে অবহিত করতে পারবেন শিক্ষার্থীরা। এজন্য ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় নাম্বারসহ পোস্টার লাগানো থাকবে বলে জানিয়েছে প্রক্টরিয়াল বডি।

এবার তিনটি বিভাগীয় শহরে চবির এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও চট্টগ্রাম প্রিমিয়ার ইউনিভার্সিটি ও হাটহাজারী কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) চবির ‘এ’ ইউনিটসহ অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের চবির এ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৩ বিভাগের মোট ৫ কেন্দ্রে ৯৯ হাজার ৫২১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। এ ইউনিটভুক্ত চার অনুষদে মোট আসন রয়েছে ১ হাজার ২১৫ টি। সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়বেন ৮১ জন ভর্তিচ্ছু।

এর মধ্যে চবি ক্যাম্পাসে অংশ নিবেন ২৩ হাজার ৯০৮ জন ও চবি ক্যাম্পাস ব্যতীত চট্টগ্রামের অন্যান্য ৪ কেন্দ্রে অংশ নিবেন ১৩ হাজার ২২ জন। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) ঢাকার অন্যান্য কেন্দ্রে পরীক্ষা দিবেন ৪৪ হাজার ৭৯৯ জন ভর্তিচ্ছু ও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রের পরীক্ষার্থী ১৭ হাজার ৭৯২ জন।

এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে যাবতীয় পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানিয়েছে চবি কর্তৃপক্ষ। সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা যাবতীয় পদক্ষেপ গ্রহণ করেছি। শিক্ষার্থীদের যাতায়াতের জন্য শাটল ট্রেনের নতুন শিডিউল দিয়েছি। শিক্ষার্থীদের নিরাপত্তার জন্যও যাবতীয় পদক্ষেপ নেয়া হয়েছে। এছাড়া ভর্তি পরীক্ষা চলাকালীন একাডেমিক ক্লাস পরীক্ষাও বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে আমি আশাবাদী।

এরপর ৮ মার্চ ‘বি’ ইউনিট, ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এছাড়া ‘বি১’ উপইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি১’ উপইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি১’ উপইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি১’ উপইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধসৎ মাকে ছুরিকাঘাতে খুন
পরবর্তী নিবন্ধমর্মস্পর্শী ‘গল্প’ রেখে চলে গেলেন যারা