চবির ডিন নির্বাচন আজ ৮ অনুষদে ২২ প্রার্থী

সরে দাঁড়ালেন একজন

চবি প্রতিনিধি | বুধবার , ৩০ মার্চ, ২০২২ at ১১:৫৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ডিন নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। এবারের ডিন নির্বাচনে অংশ নিচ্ছেন বিএনপি-জামায়াত পন্থী শিক্ষক সমর্থিত সাদা দল, আওয়ামী লীগ-বামপন্থী শিক্ষক সমর্থিত হলুদ দল ও বিএনপি পন্থী আরেক অংশ জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। ৮টি অনুষদে মোট ২২ জন প্রার্থী রয়েছে। এর আগে গত ২৪ ও ২৭ মার্চ সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চবি শিক্ষক সমিতির কার্যালয়ে অগ্রিম ভোট নেওয়া হয়েছে।
এদিকে আইন অনুষদে হলুদ দলের প্রার্থী প্রফেসর জাকির হোসেন নির্বাচন থেকে সরে এসেছেন। এ মর্মে গতকাল মঙ্গলবার রিটার্নিং অফিসার বরাবর একটি চিঠি দেন তিনি।
চিঠিতে তিনি উল্লেখ করেন, ৩০ মার্চ (আজ) আইন অনুষদের ডিন নির্বাচনের তারিখ নির্ধারিত আছে। ওই নির্বাচনে আমি এবং প্রফেসর ড. আব্দুল্লাহ আল ফারুক প্রার্থী। গত ২৩ মার্চ মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে প্রফেসর ড. আব্দুল্লাহ আল ফারুককে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করে প্রজ্ঞাপন জারি করা হলেও প্রফেসর ড. আব্দুল্লাহ আল ফারুক উপাচার্য হিসেবে যোগদান না করে আইন অনুষদের ডিন নির্বাচনে তাঁর প্রার্থিতা বহাল রেখেছেন। চিঠিতে আরও বলা হয়, ডিন নির্বাচনকে কেন্দ্র করে আইন আনুষদের সহকর্মীদের মধ্যে বিভেদ ও বিদ্বেষমূলক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এতে সহকর্মীদের মধ্যে কাজের পরিবেশ হুমকির মুখে পড়েছে। এমন পরিস্থিতিতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা আমি সমীচীন মনে করি না। আইন অনুষদের বৃহত্তর স্বার্থে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ডিন নির্বাচন থেকে আমি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।
চূড়ান্ত প্রার্থী তালিকায় দেখা যায়, হলুদ দলের ৮ জন, সাদা দলের ৩ জন, জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের ৪ জন ও হলুদ দলের ৭ জন বিদ্রোহী প্রার্থী এ নির্বাচনে অংশ নিচ্ছেন।
চূড়ান্ত প্রার্থী : হলুদ দলের মনোনীত প্রার্থীরা হলেন প্রফেসর ড. সুকান্ত ভট্টাচার্য, প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, প্রফেসর মো. হেলাল উদ্দীন নিজামী, প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ, প্রফেসর মো. জাকির হোসেন, প্রফেসর ড. রাশেদ মোস্তফা, ড. মোহাম্মদ তৌহিদ হোসেন, প্রফেসর ড. মো. রাশেদ-উন-নবী।
হলুদ দলের বিদ্রোহী প্রার্থীরা হলেন ড. মোহাম্মদ মাহবুবুল হক, প্রফেসর ড. মো. নাসিম হাসান, প্রফেসর ড. মোহাম্মদ হেলাল উদ্দীন, প্রফেসর ড. রহমান নাসির উদ্দীন, প্রফেসর ড. আব্দুল্লাহ আল ফারুক, ড. কাজী তানভীর আহাম্মদ, ড. মোহাম্মদ আবুল মনছুর।
সাদা দলের প্রার্থীরা হলেন প্রফেসর ড. মো. আতিয়ার রহমান, প্রফেসর ড. মুহাম্মদ সাখাওয়াত হুসাইন, ড. মো. আবদুল মান্নান।
জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের প্রার্থীরা হলেন প্রফেসর ড. মোহাম্মদ আবু তৈয়ব চৌধুরী, ড. আবু নছর মুহাম্মদ আবদুল মাবুদ, প্রফেসর ড. মোহাম্মদ মোশারফ হোসেন, ড. মো. শফিকুল ইসলাম। তিন অনুষদে প্রার্থী দেয়নি জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকতা এস এম মনিরুল হাসান বলেন, প্রফেসর জাকির হোসেন ডিন নির্বাচন থেকে সরে দাঁড়াতে একটি চিঠি দিয়েছেন। আমি আবেদনটি গ্রহণ করেছি। কিন্তু এখন প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ নেই। কারণ গত ২০ মার্চ প্রত্যাহারের শেষ সময় ছিল। ফলে ওনার প্রার্থিতা বহাল থাকবে। ভোটাররা ওনাকে ভোট দিতে পারবেন। ২৪ প্রার্থী মোট মনোনয়ন নিয়েছে, দুইজন প্রত্যাহার করেছে।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় র‌্যাবের হাতে অস্ত্রসহ যুবক গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধম্যাজিস্ট্রেটের উপর হামলা মামলার এক আসামির জামিন মঞ্জুর