চবির ঘটনায় দুটি তদন্ত কমিটি

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ১২ সেপ্টেম্বর, ২০২৩ at ৬:৫৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাটল ট্রেনের দুর্ঘটনা ও পুলিশ বক্স, উপাচার্যের বাসভবন ভাঙচুরের ঘটনায় দুইটি পৃথক তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর মধ্যে ট্রেন দুর্ঘটনায় একটি এবং উপাচার্যের বাংলো, পরিবহন ও শিক্ষক ক্লাব ভাঙচুরের ঘটনায় আরেকটি তদন্ত কমিটি গঠন করা হলেও নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হয়নি। গতকাল সোমবার তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেন চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমেদ।

ট্রেন দুর্ঘটনা সংক্রান্ত তদন্ত কমিটিতে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ সহিদ উল্যাহকে আহ্বায়ক, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের প্রফেসর ড. অলক পালকে সদস্য এবং প্রধান নিরাপত্তা কর্মকর্তা আব্দুর রাজ্জাককে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া উপাচার্যের বাসভবন ভাঙচুর, জিরো পয়েন্ট পুলিশ বঙ ও পরিবহন দপ্তরে ভাঙচুরের ঘটনায় তদন্ত কমিটিতে ইসলামের ইতিহাস ও সংস্কৃত বিভাগের প্রফেসর ড. বশির আহমেদকে আহ্বায়ক, জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী, ফাইন্যান্স বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দীন, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলামকে সদস্য এবং সহকারী প্রক্টর সৌরভ সাহা জয়কে সদস্য সচিব করা হয়েছে।

তদন্ত কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হলেও নির্দিষ্ট কোনো সময় বেধে দেওয়া হয়নি। এছাড়া তদন্ত কমিটি গত ৯ সেপ্টেম্বর গঠন হওয়ার কথা উল্লেখ করা হলেও গত দুইদিন ধরে তদন্ত কমিটি গঠনের বিষয়ে প্রশ্ন করা হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কেউই এ বিষয়ে কোনো সদুত্তর দিতে পারেননি।

এর আগে গত ৭ সেপ্টেম্বর রাতে শহর থেকে বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেনে হেলে পড়া গাছের ধাক্কায় অন্তত ২০ জন শিক্ষার্থী ও বহিরাগত আহত হন। এসময় একজন শিক্ষার্থীর মৃত্যুর খবরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ঐদিন রাত ১০টার দিকে এ ঘটনার প্রতিবাদে আন্দোলন শুরু করেন। এসময় উপাচার্যের বাংলো, শিক্ষক ক্লাব এবং ৬৫টি গাড়ি ভাংচুর করেন শিক্ষার্থীরা। এ ঘটনায় ১৪ জনকে আসামি করে অজ্ঞাত ১ হাজার জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মামলায় নাম উল্লেখ করা ১৪ জনের মধ্যে ১২ জনই ছাত্রলীগের অনুসারী বলে নিশ্চিত হওয়া গেছে।

পূর্ববর্তী নিবন্ধভারতের কাছে বিশাল ব্যবধানে পাকিস্তানের হার
পরবর্তী নিবন্ধমেয়ের জামাইয়ের হাতে খুন হলেন এক নারী