চবির উপাচার্য হচ্ছেন প্রফেসর ইয়াহ্ইয়া আখতার, শীঘ্রই প্রজ্ঞাপন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর, ২০২৪ at ১১:১৩ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০তম উপাচার্য হচ্ছেন রাজনীতি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার। তবে এ নিয়ে এখনো মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন প্রকাশিত হয়নি। আগামী রোববার প্রজ্ঞাপন আসতে পারে বলে জানা গেছে।

জানা যায়, এক মাসের বেশি সময় ধরে চবিতে উপাচার্য না থাকায় দ্রুত উপাচার্য নিয়োগের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। আন্দোলনরে মুখে মুঠোফোনে শিক্ষার্থীদের শান্ত থাকতে বলেন প্রফেসর ইয়াহ্ইয়া আখতার। তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বলেন আমার সাথে মন্ত্রণালয় থেকে যোগাযোগ করা হয়েছে। তোমাদের শান্ত থাকেতে বলা হয়েছে।

প্রফেসর ড. ইয়াহ্ইয়া আখতার রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন এবং প্রায় ৩০ বছর ধরে চবিতে শিক্ষকতা করে গত বছর অবসরে যান। তিনি সিডনি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এর আগে গত ১২ আগস্ট শিক্ষার্থীদের দাবির মুখে পদত্যাগ করেন চবির ১৯তম উপাচার্য প্রফেসর ড. আবু তাহের। উপাচার্যের পদত্যাগের পর দুই উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে ও প্রফেসর সেকান্দার চৌধুরীও পদত্যাগ করেন। এছাড়া প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, সকল হলের প্রভোস্ট ও ছাত্র উপদেষ্টা পদত্যাগ করেন। গত একমাস প্রশাসনহীন ছিল চবি ক্যাম্পাস। অবশেষে নতুন উপাচার্য দায়িত্ব নিতে যাচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ তিন ডাকাত গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে ফাহিম হত্যা, ব্যক্তিগত সহকারীর ৪০ বছর জেল