চবিতে শাটল সংকট শিক্ষার্থীদের ভোগান্তি

চবি প্রতিনিধি | বুধবার , ২৩ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:৫৮ পূর্বাহ্ণ

তিন জোড়া শাটল ট্রেন ও দুই জোড়া ডেমু ট্রেন বন্ধ থাকায় যাতায়াতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। ট্রেন না থাকায় অনেককে বাধ্য হয়ে বাসে দীর্ঘ জ্যাম ঠেলে ক্যাম্পাসে আসতে হচ্ছে। কারো গুনতে হচ্ছে দ্বিগুণ ভাড়া।
গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের সশরীরে ক্লাস। অন্য বর্ষের শিক্ষার্থীদেরও সশরীরে ক্লাস শুরু হয়েছে একইদিন। সকাল থেকে বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেনগুলোতে দেখা যায় এ ভোগান্তির দৃশ্য। বিকালেও শহরে ফেরার জন্য শিক্ষার্থীরা চরম ভোগান্তির শিকার হয়েছেন।
জানা যায়, মাইলেজ ইস্যুতে গত ২৬ জানুয়ারি লোকো মাস্টাররা কর্মবিরতিতে গেলে রেলওয়ে কর্তৃপক্ষ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তিন জোড়া শাটল ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। তবে দুই দিনের মাথায় লোকো মাস্টাররা আন্দোলন স্থগিত করলেও চবির শাটল ট্রেন চালু হয়নি এক মাসেও। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের কোনো তৎপরতা চোখে পড়েনি। এর আগে অজ্ঞাত কারণে গত নভেম্বর থেকেই বন্ধ রাখা হয়েছে চবির ডেমু ট্রেন। মূলত খোলার দিনগুলোতে সাত জোড়া শাটল চলাচল করে চবি রুটে। এছাড়া সকাল ও বিকালে দুই জোড়া ডেমু চলতো। এরমধ্যে চলছে মাত্র চার জোড়া শাটল। সকালে মাত্র একটি ট্রেন।
একাধিক শিক্ষার্থী জানান, নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হওয়ায় শাটলে ভিড় বেড়ে যাওয়াটা স্বাভাবিক। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিষয়টি আরও আগে থেকে ভাবা উচিত ছিল। এমন ভিড়ে করোনার স্বাস্থ্যবিধির কোনো বালাই নেই।
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া আজাদীকে বলেন, শাটলের ভোগান্তি সম্পর্কে আমরা অবগত। এ ব্যাপারে আজ (মঙ্গলবার) রেলওয়ে কর্তৃপক্ষকে একটি চিঠি দেওয়া হয়েছে। বুধবার থেকে আগের শিডিউলে শাটল চলবে আশা করি। তবে ডেমু এখনো বন্ধ থাকবে বলে জানিয়েছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধঝড়ে উপড়ে গেল নিউটনের সেই আপেল গাছ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে বইমেলা থেকে ‘সন্দেহভাজন’ দুই যুবক আটক