চবিতে ভর্তি পরীক্ষা শুরু কাল

প্রতি আসনে লড়বে ৩৭ জন

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ২৬ অক্টোবর, ২০২১ at ৬:০৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল বুধবার থেকে। পরীক্ষা শেষ হবে ৫ নভেম্বর। স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে দিনে দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের নতুন সূচি দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) বলেন, ভর্তি পরীক্ষা নিয়ে আমাদের প্রস্তুতি প্রায় সম্পন্ন। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে আমরা একটি ইউনিটের পরীক্ষা কয়েক ধাপে নিচ্ছি। এক্ষেত্রে পরীক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা কামনা করেন তিনি।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ৪ হাজার ৯২৬টি আসনের জন্য এবার আবেদন করেছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী।
এর মধ্যে এ ইউনিটে ১ হাজার ২১২টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৮ হাজার ১০৬ জন শিক্ষার্থী। বি ইউনিটে ১ হাজার ২২১ আসনের বিপরীতে আবেদন করেছে ৪২ হাজার ৬৬৮ জন শিক্ষার্থী। সি ইউনিটে ৪৪১ আসনের বিপরীতে আবেদন করেছে ১৩ হাজার ৯১৮ জন শিক্ষার্থী। ডি ইউনিটে ১ হাজার ১৬০ আসনের বিপরীতে আবেদন করেছে ৫৪ হাজার ২৪৯ জন শিক্ষার্থী। বি১ উপ-ইউনিটে ১২৫ আসনের বিপরীতে আবেদন করেছে ২ হাজার ২০জন এবং ডি১ উপ-ইউনিটে ৩০ আসনের বিপরীতে আবেদন করেছে ২ হাজার ৯০২ জন শিক্ষার্থী।
২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে। এর মধ্যে ২৭ ও ২৮ অক্টোবর বি ইউনিট, ২৯ অক্টোবর সি ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ডি ইউনিট, ১ ও ২ নভেম্বর এ ইউনিট এবং ৫ নভেম্বর বি১ ও ডি১ উপ-ইউনিেটর পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিবারের ন্যায় এবারও ১২০ নম্বরের পরীক্ষা হবে। পাশ নম্বর ৪০।
প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বলেন, ক্যাম্পাসে কয়েক স্তরে নিরাপত্তা বাহিনী ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থাকবে। অনিয়ম ও জালিয়াতি রোধে সর্বদা সতর্ক প্রশাসন। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রে আসতে হবে। এছাড়া পরীক্ষার্থীর সাথে অতিরিক্ত অভিভাবক আসতে নিরুৎসাহিত করা হয়েছে।

শাটল ট্রেনের সূচি
বটতলী স্টেশন থেকে ক্যাম্পাস : সকাল ৬টা, সাড়ে ৬টা, সাড়ে ৭টা, ৮টা ১৫ মিনিট, ৮টা ৪৫ মিনিট, ১১টা ৪০ মিনিট, ১২টা, দুপুর সাড়ে ১২টা, বিকেল ৩টা, ৪টা এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় ক্যাম্পাসে যাবে।

পূর্ববর্তী নিবন্ধবহির্নোঙরে অপেক্ষায় নেই একটিও কন্টেনার জাহাজ
পরবর্তী নিবন্ধর‌্যাম্পের দুটি পিলারে ফাটল যান চলাচল বন্ধ